কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ক্লাউড কম্পিউটিংয়ে ভর করে শক্তিশালী প্রান্তিক মাইক্রোসফটের

বণিক বার্তা প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২, ১৪:২৭

ক্লাউড কম্পিউটিংয়ের চাহিদা বৃদ্ধিতে চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে আয়ের ধারাবাহিকতা ধরে রেখেছে মাইক্রোসফট। সম্প্রতি প্রকাশিত উপাত্তে দেখা গেছে জানুয়ারি-মার্চ প্রান্তিকে মাইক্রোসফটের আয় হয়েছে ৪ হাজার ৯৪০ কোটি ডলার। বিল গেটস ও পল অ্যালেন প্রতিষ্ঠিত কোম্পানিটির নিট আয় ১ হাজার ৬৭০ কোটি ডলার। খবর দ্য ভার্জ ও সিএনবিসি।


সম্প্রতি এক বিবৃতিতে মাইক্রোসফট জানায়, ৩১ মার্চ শেষ হওয়া প্রান্তিকে (মাইক্রোসফটের তৃতীয় প্রান্তিক) তাদের আয় বছরওয়ারি ১৮ শতাংশ বেড়ে ৪ হাজার ৯৪০ কোটি ডলারে দাঁড়িয়েছে। এর আগের প্রান্তিকে মার্কিন প্রযুক্তি জায়ান্টটির আয় বেড়েছিল যেখানে ২০ শতাংশ। গত প্রান্তিকে মাইক্রোসফটের মোট আয়ের ২৯ শতাংশ এসেছে ক্লাউড ও সার্ভার পরিষেবা থেকে। এ সেগমেন্টে মাইক্রোসফটের আয় ৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৩৪০ কোটি ডলার। গত প্রান্তিকে অ্যাজার ও অন্যান্য ক্লাউড পরিষেবা ৪৬ শতাংশ সম্প্রসারণ হয়েছে। স্ট্রিটঅ্যাকাউন্টের জরিপে যেখানে ৪৩ দশমিক ৬ শতাংশ সম্প্রসারণের পূর্বাভাস দেয়া হয়েছিল। বিশ্লেষকদের সঙ্গে এক সম্মেলনে মাইক্রোসফট সিইও সত্য নাদেলা জানান, গত প্রান্তিকে অন্তত ১০ কোটি ডলার মূল্যমানের ক্লাউড চুক্তি দ্বিগুণেরও বেশি বেড়েছে।


কোম্পানিটির বিক্রয় ও বিপণন ব্যয় আগের বছরের তুলনায় ১০ শতাংশ বেড়ে ৫৬০ কোটি ডলারে দাঁড়িয়েছে। মাইক্রোসফট যে সম্প্রসারণ পরিকল্পনা নিয়ে এগোচ্ছে, তিন বছরের সর্বোচ্চ বিক্রয় ও বিপণন ব্যয়ে তা স্পষ্ট হয়ে উঠেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও