কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গ্যাস অনুসন্ধানে অবহেলা অযৌক্তিক

ডেইলি স্টার সম্পাদকীয় প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২, ১১:৩৩

বাংলাদেশের গ্যাস সংকট একই সঙ্গে কিছুই না করার এবং অতিরিক্ত কিছু করার এক সতর্কতামূলক গল্প। কোনো এক অজানা কারণে উচ্চ হাইড্রোকার্বন সম্ভাবনার দেশ হওয়া সত্ত্বেও আমরা নিজেদের গ্যাস অনুসন্ধান বন্ধ করে দিয়ে ব্যয়বহুল তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির ওপর খুব বেশি নির্ভরশীল হয়ে পড়ছি।


আমরা যখনই পর্যাপ্ত গ্যাস মজুদ রাখার কথা বলি, তখন স্বয়ংসম্পূর্ণতা অর্জনের কথা বলি না এবং বাস্তবতাও হয়তো এটাই যে, সেটা কখনোই হবেও না। তবে, বাংলাদেশের স্থল ও জলভাগে গ্যাস খুঁজে বের করার ভালো সম্ভাবনা রয়েছে। এর মাধ্যমে দেশে গ্যাসের মজুদ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে এবং জ্বালানিখাতে আমদানি নির্ভরতা কমতে পারে।


আমদানি নির্ভরতা কমলে স্বাভাবিকভাবেই জ্বালানির দাম কম ও সরবরাহ আরও স্থিতিশীল হবে। তাহলে কেন আমরা সেটা করছি না?


দ্য ডেইলি স্টারে প্রকাশিত প্রতিবেদনে এই খাতের বাস্তবতা তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, দেশের ২৮টি গ্যাসক্ষেত্রের বেশিরভাগই আগের তুলনায় কম গ্যাস উৎপাদন করছে। যার অর্থ বর্তমান গ্যাস সংকট আগামীতে আরও বাড়তে পারে।


যেকোনো গ্যাসক্ষেত্র বা কূপের ধারণক্ষমতা সময়ের সঙ্গে সঙ্গে স্বাভাবিকভাবেই কমে যেতে পারে। তবে কূপগুলো রক্ষণাবেক্ষণের মাধ্যমে আরও বেশি গ্যাস উত্তোলন করা সম্ভব, যা বেশিরভাগ গ্যাস ক্ষেত্রেই করা হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও