কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মসলার দাম বেড়েছে ৫ থেকে ৩০০ টাকা পর্যন্ত

সমকাল প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২, ১১:২৪

ভোজ্যতেলের বাজারে কয়েক মাস ধরেই অস্থিরতা চলছে। একই অস্থিরতা এখন দেখা দিয়েছে মসলাজাতীয় পণ্যের বাজারে। গত ২০ থেকে ২৫ দিনের ব্যবধানে প্রায় সব ধরনের মসলার দাম বেড়েছে সর্বনিম্ন ৫ থেকে ৩০০ টাকা পর্যন্ত। একের পর এক পণ্যের মূল্যবৃদ্ধি দুশ্চিন্তা বাড়াচ্ছে ভোক্তাদের।


গত মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজার, মগবাজার ও নাখালপাড়া এলাকা ঘুরে দেখা গেছে, আকস্মিকভাবেই বেড়েছে মসলার দাম।


ক্রেতাদের অভিযোগ, কোরবানির ঈদে মসলার চাহিদা বেশি থাকে। কিন্তু সেই ঈদের বাকি এখনও প্রায় আড়াই মাস। অথচ কোনো কারণ ছাড়াই প্রায় সব ধরনের মসলার দাম বেড়েছে।


গত মঙ্গলবার রাজধানীর পূর্ব রাজাবাজার থেকে কারওয়ান বাজারে মসলা কিনতে এসেছিলেন গৃহিণী হাবিবা সুলতানা। তিনি বলেন, বাজার এখন ব্যবসায়ীদের হাতে। তারা যখন-তখন জিনিসপত্রের দাম বাড়াচ্ছেন। নিরুপায় হয়ে ক্রেতাদের তা মেনে নিতে হচ্ছে।


কারওয়ান বাজারে কেনাকাটা করতে আসা আবদুল আলী বলেন, কয়েক মাস ধরে ধাপে ধাপে বেড়ে সয়াবিন তেলের দাম প্রায় দ্বিগুণ হয়েছে। এখন মসলারও একই অবস্থা। এলাচ, দারুচিনি, লবঙ্গসহ সব ধরনের মসলার কেজিতে রমজানের আগের চেয়ে ২০ থেকে ৫০ টাকা বেশি দাম নিচ্ছেন বিক্রেতারা।


মাসখানেক আগে আমদানি করা ভারতীয় প্রতি কেজি জিরার দাম ছিল ৩৪০ থেকে ৩৫০ টাকা। ৫০ টাকা বেড়ে এখন প্রতি কেজি জিরা বিক্রি হচ্ছে ৩৯০ থেকে ৪০০ টাকা। ইরানি জিরার দাম ছিল ৪৩০ থেকে ৪৫০ টাকা, যা এখন বিক্রি হচ্ছে ৪৯০ থেকে ৫২০ টাকায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও