কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সন্তান ভুল করলে কী করবেন, কী করবেন না

সমকাল প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২, ১১:১২

সব বাবা-মায়ের চেষ্টা থাকে সন্তানকে ভালো মানুষ হিসাবে গড়ে তোলার। এ কারণে ছোট থেকেই সন্তানকে ঠিক-ভুলের শিক্ষা দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। তবে শিশুরা ভুল করবে এটাই স্বাভাবিক। কিন্তু কখনও কখনও শিশুদের নিয়ন্ত্রণ করা বাবা-মায়ের পক্ষে খুবই কঠিন হয়ে যায়। অনেক সময়ে সন্তান এমন কাজ করে বসে, যা প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে ক্ষতি করতে পারে নিজেরই। কিন্তু তাই বলে বেশি কড়াকড়ি করলে হিতে বিপরীতও হতে পারে। সন্তান ভুল করলে তাকে শুধরাতে কিছু বিষয় মনে রাখা জরুরি। যেমন-


১. শিশুরা  ভুল করলে রাগারাগি করা ঠিক নয়। সন্তানের যে কোনও অনুভূতি সামলাতেই ধৈর্য ধরতে হবে। রেগে গিয়ে শাসন করতে গেলে সমস্যা আরও জটিল হয়ে যেতে পারে। বরংতার সঙ্গে  শান্ত হয়ে কথা বলুন। সন্তানকে বলুন ভুল সকলেই করে, এমনকি বাবা-মাও কখনও কখনও ভুল করে বসেন। দেখবেন নিজের ভুল স্বীকার সহজ হবে শিশুর পক্ষে।


২. শিশুর কথা মন দিয়ে শুনুন। কারণ শিশুদের পক্ষে সব কিছু বুঝিয়ে বলা শক্ত। তাই তাকে বেশি কথা বলার সুযোগ দিন। নিজের কথা বলার সময়ে প্রথমেই সন্তানকে ধন্যবাদ দিন তার স্বীকারোক্তির জন্য। তার পর সহজ করে বোঝান কী ভুল হয়েছে তার,শোধরানোর উপায় তাকে বলে দিন।


৩. সন্তানকে জানান ভুল করে ফেললে তা স্বীকার করার ক্ষমতা ভাল মানুষ হওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ভবিষ্যতেও যদি কোনও ভুল সে করে ফেলে তা হলেও যেন স্বীকার করতে পারে অকুণ্ঠ ভাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও