কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যুদ্ধের প্রথম দুই মাসে রুশ জ্বালানির সবচেয়ে বড় ক্রেতা কোন দেশ?

বাংলা ট্রিবিউন ইউক্রেন প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২, ১০:৪২

ইউক্রেনে রুশ আগ্রাসনের দুই মাসেরও বেশি সময় পার হয়েছে। অভিযান শুরুর পর ইউক্রেনীয়দের জোরালো প্রতিরোধের মুখে এক পর্যায়ে রাজধানী কিয়েভ দখলের স্বপ্ন থেকে সরে আসতে হয় হয় রাশিয়াকে। এই যুদ্ধে  ইউক্রেন পশ্চিমাদের সমর্থন পেলেও রুশ জ্বালানির বড় ক্রেতা এখনও পশ্চিমা দেশগুলোই। সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর প্রথম দুই মাসে রুশ জ্বালানির সবচেয়ে বড় ক্রেতা ছিল জার্মানি। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।


সমীক্ষাটি সম্পন্ন করেছে সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ার। এতে দেখা গেছে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার কথিত বিশেষ সামরিক অভিযান শুরুর পর জীবাশ্ম জ্বালানি রফতানি থেকে দেশটি ৬৩ বিলিয়ন ইউরো বা ৬৬.৫ বিলিয়ন ডলার আয় করেছে।


জাহাজ চলাচলের ডাটা ব্যবহার করে, পাইপলাইনের মাধ্যমে গ্যাস প্রবাহের রিয়েল টাইম ট্র্যাকিং এবং ঐতিহাসিক মাসিক বাণিজ্যের ওপর ভিত্তি করে গবেষকরা সম্ভাব্য একটি হিসাব দাঁড় করিয়েছেন। এতে বলা হয়েছে, যুদ্ধের প্রথম দুই মাসে জীবাশ্ম জ্বালানি সরবরাহের জন্য জার্মানি একাই রাশিয়াকে প্রায় ৯.১ বিলিয়ন ইউরো পরিশোধ করেছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় ৮৩ হাজার কোটি টাকারও বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও