কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


যুদ্ধ শুরুর দুই মাস পর ইউক্রেনে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্র–প্রতিরক্ষামন্ত্রী

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি হামলা শুরু করে রাশিয়া। যুদ্ধ শুরুর ঠিক দুই মাসের মাথায় প্রথমবারের মতো ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর করছেন যুক্তরাষ্ট্রের দুই শীর্ষ কর্মকর্তা। একজন হলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, অপরজন দেশটির প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ইউক্রেনের পূর্বাঞ্চলে বিবদমান দুই পক্ষের তুমুল লড়াইয়ের মধ্যে আজ তাঁদের কিয়েভ পৌঁছানোর কথা।

রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পর ইউরোপের বহু নেতা কিয়েভ সফর করেছেন। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করে তাঁদের পক্ষ থেকে ইউক্রেনকে সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন। কিন্তু ইউক্রেনে সবচেয়ে বেশি অস্ত্র ও আর্থিক সহযোগিতা পাঠানো যুক্তরাষ্ট্র কোনো শীর্ষ কর্মকর্তাকে পাঠায়নি।

জো বাইডেনের মন্ত্রিসভার দুই গুরুত্বপূর্ণ সদস্যের ইউক্রেন সফর নিয়ে জানতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেও বার্তা সংস্থা এএফপি কোনো মন্তব্য পায়নি। এই সফরের ঘোষণার সঙ্গেই জেলেনস্কি ‘যুদ্ধ বন্ধ করতে’ রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে নতুন করে বৈঠকে বসার আগ্রহ জানিয়েছেন।

জেলেনস্কি বলেছেন, ‘এই যুদ্ধ যিনি শুরু করেছেন, আমি মনে করি, তিনিই এর সমাপ্তি টানতে পারবেন।’ তিনি আরও বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করার ব্যাপারে তিনি ভীত নন। এ-ও বলেছেন, মারিউপোলে তাদের সেনারা যদি মরতে থাকে, তাহলে মস্কোর সঙ্গে আলোচনায় বসবে না কিয়েভ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন