কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মদ্যপান করলে কি ঘুম ভাল হয়? কী মত বিশেষজ্ঞদের

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২, ০৭:৩২

যাঁরা নিয়মিত মদ্যপান করেন, তাঁদের অনেকেই নৈশ ভোজের পর ও শুতে যাওয়ার আগে মদ্যপান করেন অনেকে। অনেকেই ভাবেন, ঘুমতে যাওয়ার আগে মদ্যপান করলে ভাল হয় ঘুম। কিন্তু এই অভ্যাস কি আদৌ যুক্তিসঙ্গত?


বিশেষজ্ঞরা কিন্তু বলছেন একেবারেই ঠিক নয় এই দাবি। উল্টে ঘুমের আগে মদ্যপান করলে নষ্ট হয় ঘুম। বিশেষজ্ঞরা বলছেন, মানুষ একটানা একই রকম ভাবে ঘুমতে পারেন না। ঘুমের কতকগুলি কাঠামোগত পর্যায় থাকে। ঘুম কখনও গভীর হয় আবার কখনও পাতলা হয় ঘুম। মদ তো ঘুম ভাল করেই না উল্টে অ্যালকোহল বিঘ্নিত করে এই কাঠামোকে, ফলে নিরবিচ্ছিন্ন ঘুম সম্ভব হয় না।


কিন্তু তা হলে মদ খেলে কেন ঘুমে ঢলে পড়েন মানুষ? বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিক ভাবে অ্যালকোহল গামাঅ্যামাইনোবিউটারিক অ্যাসিড বা গাবা নামক একটি নিউরোট্রান্সমিটারের উপর কাজ করে তন্দ্রা ভাব ডেকে আনে। ফলে দ্রুত ঝিমুনি বা ঘুম এসে যায়। কিন্তু প্রাথমিক ভাবে ঘুম চলে এলেও এতে ক্ষতিগ্রস্ত হয় ঘুমের দ্বিতীয় ভাগ। কারণ প্রাথমিক ঘুমের কিছু ক্ষণ সময়ের পর ধীরে ধীরে রক্তে অ্যালকোহলের মাত্রা হ্রাস পেতে থাকে, ফলে তন্দ্রাচ্ছন্ন থাকলেও ক্রমশ সজাগ হয়ে ওঠে শরীর। এতে আর নিরবিচ্ছিন্ন থাকে না ঘুম। দেখা দেয় বিচিত্র সব স্বপ্ন।


তা ছাড়া অ্যালকোহল একটি ডাই-ইউরেটিক পানীয়। অর্থাৎ অ্যালকোহল মূত্র উৎপাদনের পরিমাণ বৃদ্ধি করে। ঘুমের মধ্যেও মূত্রত্যাগের প্রয়োজন অনুভূত হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও