কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


যে পাত্রে রান্না হচ্ছে, তা কি আদৌ স্বাস্থ্যকর? সুস্থ থাকতে কেমন বাসন ব্যবহার করবেন

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, জল খাওয়ার সময়ে তামার তৈরি পাত্র বা গ্লাস ব্যবহার করাই ভাল। ভাবছেন জলের সঙ্গে পাত্রের কী সম্পর্ক? আয়ুর্বেদশাস্ত্র অনুযায়ী, সারা রাত ধরে তামার জগ বা গ্লাসে জল ঢেকে রেখে দিয়ে সকালে সে জল খালি পেটে খেলেই শরীরের নানা রোগ-ব্যাধি দূর হয়। হজমের সমস্যা দূর করতে, বাতের ব্যথা উপশমে, এমনকি মেদ ঝরাতেও এই পন্থা মেনে চলেন অনেকেই।

শুধু তাই নয়, কোন পাত্রে খাবার খাচ্ছেন তার উপরেও কিন্তু আপনার স্বাস্থ্যের ভাল-মন্দ নির্ভর করে। বিভিন্ন ধাতব পাত্রের বিভিন্ন গুণ। খাবারের গুণগত মান কমে যেতে পারে বাসনের কারণে! কারণ রান্নার সময় ও খাওয়ার সময় যে বাসন ব্যবহার করছেন, সেই বাসনের উপাদানও কিন্তু রান্নায় মিশছে। শরীর সুস্থ রাখার জন্য বাসন ব্যবহার করার আগে একটু সতর্ক হওয়া দরকার। কোন ধরনের বাসনে শরীরের উপকার হয়, জেনে নিন।

কাঁসার পাত্র: আয়ুর্বেদ অনুসারে কাঁসা খাদ্যকে পরিশুদ্ধ করে। সেই কারণে কাঁসার বাসনে খাবার খেলে হজমশক্তি বাড়ে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যেও কাঁসার পাত্রে খাওয়া অত্যন্ত উপকারী। এই পাত্রে খেলে বুদ্ধিও বাড়ে।

স্টিলের পাত্র: স্টিলের বাসনে খাবার খেলে আদতে শরীরের কোনও ক্ষতি হয় না। তবে অনেক বাসনেই স্টিলের উপর ক্রমিয়াম ও নিকেলের প্রলেপ থাকে। ক্রোমিয়াম শরীরে অল্প পরিমাণে গেলে ক্ষতি নেই। তবে নিকেল শরীরের পক্ষে মোটেই ভাল নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন