কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চোখের স্নায়ুজনিত রোগ

প্রথম আলো প্রকাশিত: ২০ এপ্রিল ২০২২, ১১:১৬

চোখের নড়াচড়া ও দৃষ্টির জন্য নানা ধরনের স্নায়ু বা নার্ভ কাজ করে থাকে। ক্র্যানিয়্যাল নার্ভ পালসি (Cranial nerve palsy) চোখের এমন একটি সমস্যা, যেখানে এক বা একাধিক ক্র্যানিয়্যাল নার্ভে সমস্যা থাকে। মাথার অভ্যন্তর থেকে বেরিয়ে আসা এই নার্ভগুলোতে সমস্যা হলে মুখ, চোখ বা জিবের মাংসপেশি অবশ হয়ে যাওয়া বা নিয়ন্ত্রণ হারিয়ে ফেলার মতো সমস্যা দেখা দেয়। মাংসপেশিতে হঠাৎ খিঁচুনিসহ নানা ধরনের সমস্যা দেখা দেয়।

মুখের মাংসপেশির নড়াচড়ার সঙ্গে যুক্ত স্নায়ুতে সমস্যা হলে মুখের আকারের পরিবর্তন, প্যারালাইসিস প্রভৃতি হতে পারে। এ ছাড়া আক্রান্ত ব্যক্তির হাসতে, চোখ নাড়াতে ও অন্যান্য মুখভঙ্গি করতে ভীষণ অসুবিধায় পড়তে হয়। আমাদের শরীরে ১২ জোড়া ক্র্যানিয়্যাল নার্ভ সরাসরি মস্তিষ্ক থেকে ফোরামনেস বা মাথার খুলির ছিদ্রের মাধ্যমে মুখের বিভিন্ন অংশে সংযুক্ত থাকে। এ নার্ভের সাহায্যে চোখ, মুখ, ঠোঁট, জিব ইত্যাদির মাংসপেশির সব ধরনের নড়াচড়া নিয়ন্ত্রণ করা হয়। চোখের মণি ও পাতার নড়াচড়ার জন্য তিন, পাঁচ ও সাত নম্বর নার্ভ বেশি জরুরি।


কারণ
ক্র্যানিয়্যাল নার্ভ ক্ষতিগ্রস্ত হওয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে। মুখ ও মাথায় আঘাত থেকে নার্ভ বা স্নায়ু সরাসরি ক্ষতিগ্রস্ত হতে পারে। কোনো অপারেশনের সময় অসাবধানতাবশত নার্ভে আঘাত লাগতে পারে। মাল্টিপল স্ক্লেরোসিস ও স্ট্রোক অনেক সময় নার্ভ ক্ষতিগ্রস্ত করতে পারে। অনেক সময় ভাইরাসজনিত সংক্রমণও দায়ী। এ ছাড়া অনিয়ন্ত্রিত ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ কখনো কখনো এ রোগের জন্য দায়ী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও