কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

একতরফা প্রেম? যন্ত্রণা ভুলে নিজেকে সামলাতে কী করবেন

সমকাল প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২২, ১৩:০৪

প্রেম ভেঙে যাওয়ার অনুভূতি অনেক কষ্টের।  তারচেয়েও কষ্টের একতরফা ভালোবাসা।  এক বিচিত্র পরিস্থিতি। কাউকে ভালোবাসেন অথচ তাকে বলতে পারছেন না, আপনার চোখের সামনে ভালোবাসার মানুষটি ঘুরে বেড়াচ্ছে আর আপনি মনে মনে দীর্ঘশ্বাস আর আড়ালে চোখের পানি মুছছেন, এটা একরকম একতরফা ।


আবার আপনি নিজের অনুভূতির কথা তাকে জানালেন অথচ তিনি পাত্তাই দিলেন না, তা হলে তা আরও বেশি কষ্টের। কারণ এ ক্ষেত্রে প্রিয় মানুষের ভালোবাসা না পাওয়ার সঙ্গে যোগ হয় প্রত্যাখ্যাত হওয়ার বেদনা আর অপমানবোধ। পরে অনেকে হয়তো ফের মাথা তুলে দাঁড়িয়ে ওঠেন, কিন্তু বুকের গভীরে ক্ষতচিহ্ন হয়ে থেকে যায়।


একতরফা ভালোবাসার কারণে যে সময়টা নষ্ট হয়ে যাচ্ছে, সেই কষ্ট থেকে একটু মুক্তি পাওয়ার কি কোনও উপায় নেই? কী করলে মন একটু হালকা করতে পারবেন তা জানিয়েছেন মনোরোগ বিশেষজ্ঞরা।


মানসিক প্রস্তুতি রাখুন : যে মুহূর্তে আপনার মনে কারও জন্য বিশেষ অনুভূতি দানা বাঁধছে, ঠিক তখন থেকেই আপনাকে একটু মানসিক প্রস্তুতি নিয়ে রাখতে হবে। মাথায় রাখতে হবে যে, এই অনুভূতিটা একান্তভাবে আপনার নিজস্ব। অন্যজন সাড়া নাও দিতে পারেন। মানসিকভাবে নিজেকে প্রস্তুত রাখলে কষ্ট কম হবে।


মনের কথা চেপে রাখবেন না : চিঠি, মেসেজের মাধ্যমে হোক, মুখে হোক, মনের কথা ভালোবাসার মানুষকে জানিয়ে দিন। তা হলে তার মনের ভাবটাও বুঝে নিতে পারবেন। দীর্ঘদিন ধরে মনে আকাশকুসুম ভাবনাটাও দানা বাঁধতে পারবে না। বিপরীত দিক থেকে সাড়া না পেলে জীবনে এগিয়ে যাওয়ার পথটাও খোলা থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও