কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঢাকার বড় স্কুলগুলো নিজস্ব বাসের ব্যবস্থা করে না কেন

প্রথম আলো ঢাকা মেট্রোপলিটন কাজী আলিম-উজ-জামান প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২২, ১০:২৪

আমরা যখন কোনো একটা ব্যবস্থার মধ্যে দীর্ঘদিন বসবাস করি, সেই ব্যবস্থাটি যতই নড়বড়ে হোক না কেন, বেশির ভাগ ক্ষেত্রেই এক ধাক্কা দিয়ে তা ভেঙে ফেলা যায় না। ব্যবস্থাটির মধ্যে ছোট ছোট যে ফাঁকফোকর থাকে, তা চিহ্নিত করে যদি ঠিকঠাক পদক্ষেপ নেওয়া যায়, তবে আবার চলতে শুরু করে, সাময়িক সময়ের জন্য হলেও। এরপর টেকসই ব্যবস্থা নেওয়ার উপায় বের করতে হয়। যেকোনো ক্ষেত্রেই টেকসই ব্যবস্থা নেওয়ার জন্য প্রয়োজন হয় বড় বিনিয়োগ ও সময়।


আমাদের রাজধানী ঢাকা আয়তনের দিক থেকে বিশ্বের ছোট্ট শহরগুলোর একটি। অথচ এই শহরের লোকসংখ্যা কমবেশি দুই কোটি। বাংলাদেশের ১৮ কোটি মানুষের ৯ ভাগের ১ ভাগই এই শহরে, স্থায়ী ও অস্থায়ীভাবে বাস করেন। কারণ, বাংলাদেশের প্রায় সবকিছুই ঢাকাকেন্দ্রিক। লেখাপড়া, চাকরিবাকরি, শিল্পসাহিত্য, প্রেম–ভালোবাসা—সবকিছুর রাজধানীই ঢাকা! বিকেন্দ্রীকরণের কথা আমরা অনেক বছর ধরে শুনছি বটে, কিন্তু এর তেমন কিছুই দৃশ্যমান নয়।


২০০৮ সালে যুক্তরাষ্ট্রের ফোর্বস ম্যাগাজিনের এক জরিপে ঢাকাকে পৃথিবীর সবচেয়ে নোংরা শহরের মধ্যে দ্বিতীয় বলে উল্লেখ করা হয়। আবার বায়ুদূষণ ও শব্দদূষণে বিশ্বের নিকৃষ্ট শহরগুলোর মধ্যে ঢাকা অন্যতম। সুস্থ মানুষ এই শহরের সড়কে নামলেই অসুস্থ হয়ে পড়ছেন—শারীরিক ও মানসিকভাবে। রিকশার ক্রিং ক্রিং, মোটরসাইকেলের পিপ পিপ, প্রাইভেটকারের প্যাঁ পোঁ, ট্রাকের ভোঁ ভোঁ। শব্দের এই ‘ফিউশনে’ পথচারীদের কানের পর্দা ফাটার জোগাড়। এই শহরে ভালো নাক কান গলা বিশেষজ্ঞ আছেন গুটিকয়েক। তাই চিকিৎসকের সিরিয়াল না পেয়ে কানের গুরুতর রোগ নিয়েই দিনাতিপাত করতে হচ্ছে অনেক নাগরিককে। কানে আঙুল দিয়ে পথ চলতে গিয়ে এরা আবার আছেন সড়ক দুর্ঘটনার ঝুঁকিতে।


ঢাকা এক ‘শিক্ষানগরী’। মহাসড়কের পাশে ও মহাসড়ককে ঘিরে যেমন শিক্ষাপ্রতিষ্ঠান আছে, তেমনি অলিতে-গলিতে ছোটখাটো শিক্ষাপ্রতিষ্ঠানের অভাব নেই। এখানে পাঁচ হাজার শিক্ষার্থীর শিক্ষাপ্রতিষ্ঠান যেমন আছে, তেমনি ৫০ জন শিক্ষার্থী নিয়েও স্কুল চলছে। ধরে নেওয়া যাক, লোকের প্রয়োজনেই এসব প্রতিষ্ঠান গড়ে উঠেছে। পড়াশোনা যতটা হোক বা না হোক, কোনোভাবেই এসব প্রতিষ্ঠানের সংখ্যা কমিয়ে আনা সম্ভব নয়। বরং তা বাড়বে, বাড়ছেও।


ভিকারুননিসা নূন স্কুল, হলি ক্রস, রাজউক উত্তরা মডেল, আইডিয়াল স্কুল, মোহাম্মদপুর প্রিপারেটরি, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ—এগুলো ঢাকার বড় শিক্ষাপ্রতিষ্ঠান। এই বাইরেও বাংলা ও ইংরেজি মাধ্যমের অনেক নামী স্কুল রয়েছে। এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ঢাকার গৌরব। কারণ, এখান থেকে প্রতিবছর হাজার হাজার ছেলেমেয়ে এসএসসি ও এইচএসসি পাস করে উচ্চশিক্ষার দরজায় কড়া নাড়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও