কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাজেট : সরকারি আর্থিক ব্যবস্থাপনা ও অর্থের যথার্থ ব্যবহার

কালের কণ্ঠ ড. সালেহউদ্দিন আহমেদ প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২২, ০৯:৩০

যেকোনো দেশে সরকারি-বেসরকারি উভয় খাতেই আর্থিক ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ বিষয়। অর্থের উৎস, কিভাবে তা আহরণ ও ব্যয় করা হবে, কোথায় কোথায় ব্যয় করা হবে, অর্থ ব্যয়ের ফলাফল কী হবে, সর্বোপরি সরকারি অর্থ সংগ্রহ ও ব্যয়ে জনকল্যাণ কিভাবে নিশ্চিত হবে—এ সবই আর্থিক ব্যবস্থাপনার অংশ। সরকারি খাতের আর্থিক ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটা সরকারি-বেসরকারি সব খাতকে প্রভাবিত করে।


সরকার সাধারণত করসহ বিভিন্ন উৎস থেকে অর্থ আহরণ করে তার ব্যয় মেটায়। তাই সার্বিকভাবে দেশের সরকার চালানোর জন্য, প্রশাসনের ব্যয়ের জন্য, উন্নয়নের জন্য, সামাজিক নিরাপত্তাসহ সব প্রয়োজনীয় কাজের জন্যই আর্থিক ব্যবস্থাপনা একটি জরুরি বিষয়। বাংলাদেশ সরকারও অন্যান্য দেশের সরকারের মতোই আর্থিক ব্যবস্থাপনায় বিশেষ গুরুত্বারোপ করেছে।


বাংলাদেশ সরকার ২০১৬-২১ সাল মেয়াদে সরকারি আর্থিক ব্যবস্থাপনা সংস্কার কৌশল প্রণয়ন করেছিল। কিন্তু এর অনেক বিষয় বাস্তবায়ন করা যায়নি। পরবর্তীকালে আবার একটি অ্যাকশন প্ল্যান করা হয় ২০১৮-২৩ মেয়াদে। সরকারের অর্থ বিভাগ এ কৌশল প্রণয়ন করেছিল। এর আলোকে আমাদের আর্থিক ব্যবস্থাপনার বিষয়গুলো বিবেচনা করা দরকার। এই কৌশলের মূল বিষয় হচ্ছে সুশাসন ও জবাবদিহি। এ জন্য আর্থিক ব্যবস্থাপনা ও অর্থের যথাযথ ব্যবহার—এই দুটি বিষয়ের ওপর বেশি জোর দেওয়া হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও