কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ভাইরাল! ভাইরাল!!

এখন ভাইরাল যুগ চলছে! ভাইরাল হতে কেনা চায়! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল নিত্য-নৈমিত্তিক বিষয়! ভাইরালের ভালো-মন্দ দুটি দিকই রয়েছে; কিন্তু সবাই কী আর ভালো-মন্দের বিষয়টি নিয়ে ভাবে! যেভাবেই হোক, ভাইরাল হওয়ার দিকেই যেন সবাই দৌঁড়াচ্ছে! কারণ এতে একদিকে খ্যাতি, অন্যদিকে যোগ হচ্ছে অর্থ। তবে আশঙ্কার বিষয় হচ্ছে, এতে অপসাংবাদিকতারও বিস্তার ঘটছে!

সবাই চায় তার সৃষ্টি বা কাজ যেন সবাই পড়ে, দেখে বা শোনে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার জন্য অর্থ পাওয়ার সুযোগ থাকায় অনেকে একে পেশা হিসেবেও নিয়েছে। অনেক ইউটিউবার আছেন যারা শিক্ষা, ডাক্তারিসহ বিভিন্ন বিষয়ে কনটেন্ট তৈরি করে একদিকে জনপ্রিয় ব্যক্তিত্বে পরিণত হয়েছেন; অন্যদিকে আশাতীত অর্থ উপার্জনও করছেন। এতে শিক্ষার্থীসহ অনেকে উপকৃতও হচ্ছেন। এটা হলো ইতিবাচক দিক।


একইভাবে বিভিন্ন নিউজ কনটেন্ট টিভি, পত্রিকাসহ সোশ্যাল মিডিয়ার বিভিন্ন ডিজিটাল মাধ্যমেও ভাইরাল হচ্ছে। এতে এসব প্রতিষ্ঠানের উল্লেখযোগ্য অর্থ আয় হচ্ছে। কোনো কোনো প্রতিষ্ঠানের ডিজিটাল মিডিয়া থেকে আয় বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয়কেও ছাড়িয়ে গেছে! এ কারণে এখন টিভি, পত্রিকাসহ সব মিডিয়া ডিজিটাল কনটেন্ট থেকে যত বেশি আয় করা সম্ভব, তার দিকে জোর দিচ্ছে। তাই পত্র-পত্রিকা, টেলিভিশন সব প্রতিষ্ঠানেই ডিজিটাল মিডিয়া নামে আলাদা বিভাগ চালু হয়েছে। এই বিভাগের অন্যতম প্রধান দায়িত্ব হলো–ভাইরাল হয় এমন কনটেন্ট খুঁজে বের করা এবং তৈরি করা। আর তা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া। কোনো কোনো প্রতিষ্ঠান নিজেদের কনটেন্ট ভাইরাল করার জন্য টাকা খরচ করে ‘বুস্ট’ও করে!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন