কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্ষবরণের নতুন সব গান

প্রথম আলো প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২২, ১০:২৮

ঢাক বাজিয়ে উৎসবের ডাক দিয়েছেন শিল্পী সন্দীপন। বাংলা নতুন বছরকে বরণ করতে তিনি গেয়েছেন নতুন গান ‘ও ঢাকি বাজা রে ঢাক, বছর ঘুরে এল রে পহেলা বৈশাখ’। দুই বছর পর আবার মহাসমারোহে বাংলা নতুন বছরে একত্রে মেতে উঠছে বাঙালি। মহামারির পর আবারও উৎসবে শামিল হতে বেশ কিছু নতুন গান আনছেন শিল্পীরা।


বাংলা নতুন বছরকে বরণ করে নিতে দীর্ঘকাল বাঙালির সম্বল ছিল কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গান ‘এসো হে বৈশাখ’। এমনকি আজও নববর্ষের প্রথম প্রহরে সম্মেলক স্বরে বাংলার শিল্পীরা এ গানই গেয়ে ওঠেন। নব্বইয়ের দশকে নববর্ষে আয়োজিত বৈশাখী মেলাকেন্দ্রিক উৎসব নিয়ে ফিডব্যাকের ‘মেলায় যাই রে’ পেয়েছিল বাঁধভাঙা জনপ্রিয়তা। এরপর বৈশাখকেন্দ্রিক নতুন কোনো গান বেশি দিন আবেদন রাখতে পারেনি। তবু প্রতিবছরই শিল্পীরা নতুন সব গান আনছেন শ্রোতাদের সামনে। সেসবের কোনোটি মৌলিক, কোনোটি পুনর্নির্মাণ।


এ বছর বৈশাখ উপলক্ষে আসছে রেজওয়ানা চৌধুরী বন্যার কণ্ঠে ‘মঙ্গলবারতা’। রবীন্দ্রনাথ ঠাকুরের পূজা পর্যায়ের ‘সকাতরে ঐ কাঁদিছে সকলে’ এবং ইংরেজ কবি জন নিউটনের প্রচলিত ভক্তিগীতি ‘অ্যামেজিং গ্রেস’কে এক করে তৈরি করা হয়েছে এই ‘মঙ্গলবারতা’। সংগীতায়োজন করেছেন সৈকত বিশ্বাস, সংগীতচিত্র নির্মাণ করেছেন শুভব্রত সরকার। ভিডিওসহ এটি অবমুক্ত করা হবে ধ্রুব মিউজিক স্টেশন থেকে। বন্যার সঙ্গে এ গানে কণ্ঠ দিয়েছেন স্বপ্নীল সজীবসহ একদল শিল্পী। বটকৃষ্ণ দের কথায় ‘তোমার প্রেমের জন্য’ শিরোনামে আসছে শিল্পী সমরজিৎ রায়ের নতুন গান, যেটি তিনি নিজেই সুর করেছেন। লিটন অধিকারী রিন্টুর কথা ও কুমার বিশ্বজিতের সুরে সংগীতচিত্রসহ আসছে কিশোরের কণ্ঠে ‘কান্দে রে ভাই কান্দে’ শিরোনামে একটি গান। বৈশাখেই সংগীতচিত্রসহ প্রকাশের অপেক্ষায় রয়েছে কনার নতুন গান ‘মন ভালো’। এটি লিখেছেন শাহান কবন্ধ, সুর ও সংগীতায়োজন করেছেন বাপ্পা মজুমদার। এ ছাড়া ভিডিওসহ আসছে লোপা ও বেলাল খানের নতুন একটি গান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও