কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউরোপ না নিলে রাশিয়ার তেল-গ্যাস কিনবে কারা?

www.tbsnews.net রাশিয়া প্রকাশিত: ০৯ এপ্রিল ২০২২, ১৮:১৯

বিশ্ববাজারে জ্বালানি তেল ও প্রাকৃতিক গ্যাসের বৃহত্তম রপ্তানিকারক রাশিয়া। ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সির মতে, ২০২১ সালে রাশিয়ার ফেডারেল বাজেটের ৪৫ শতাংশ এসেছে দেশটির তেল ও প্রাকৃতিক গ্যাসের খাত থেকে।


ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দীর্ঘসময় ধরে রাশিয়ার তেল ও গাসের প্রধান গ্রাহক। ২০২১ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশন (ইআইএ) জানায়, রাশিয়ার অপরিশোধিত তেল ও কনডেনসেট রপ্তানির ৪৯ শতাংশ অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা (ওইসিডি)-র ইউরোপীয় দেশগুলোতে গেছে।


অন্যদিকে, প্রাকৃতিক গ্যাসের জন্য ইউরোপ নিঃসন্দেহে রাশিয়ার মুখ্য বাজার। ইআইএ-র মতে, ২০২১ সালে রাশিয়ার প্রাকৃতিক গ্যাস রপ্তানির তিন-চতুর্থাংশ ইউরোপীয় দেশগুলোতে যায়।


তবে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ও রাশিয়ার বিভিন্ন বাহিনীর সংঘটিত যুদ্ধাপরাধের ঘটনা বাড়তে থাকায় ইইউ-কে নাটকীয়ভাবে রাশিয়ার জীবাশ্ম জ্বালানি নির্ভরতা থেকে সরে আসার সিদ্ধান্ত নিতে হয়।


এদিকে প্রাকৃতিক গ্যাসের ক্ষেত্রে জার্মানি ও ইতালির মতো ইউরোপীয় দেশগুলো কত দ্রুত এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে সক্ষম হবে তা এখনও প্রশ্নবিদ্ধ।


কিন্তু ইউরোপ যদি সত্যিকার অর্থেই '২০৩০ সালের আগেই' রাশিয়ার সব ধরনের জীবাশ্ম জ্বালানি থেকে সরে আসার সিদ্ধান্তে অটল থাকে, তাহলে শিগগিরই রাশিয়ার জরুরিভিত্তিতে নতুন কিছু গ্রাহকের প্রয়োজন হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও