কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চাওয়ামাত্রই কীভাবে সৃজনশীল চিন্তায় সাড়া দেবেন

www.tbsnews.net প্রকাশিত: ০৭ এপ্রিল ২০২২, ১৬:২১

সৃষ্টিশীলতাকে সাধারণত প্রকৃতিপ্রদত্ত আশীর্বাদ হিসেবেই ধরে নেয়া হয়। তবে গবেষকরা বলছেন, কিছু কিছু ক্ষেত্রে সৃজনশীলতাও শেখা যায়। 


অনেকসময় দেখা যায় আমাদের ওপর কোনো কাজ শেষ করার চাপ থাকে, কিন্তু সুনির্দিষ্ট পরিকল্পনা থাকে না। কীভাবে নতুন নতুন আইডিয়া বের করা যায়, তা নিয়েও অনেকে গলদঘর্ম হয়ে যায়। চলুন দেখে নেয়া যাক কীভাবে প্রয়োজনের মুহূর্তে আরও সৃষ্টিশীল আইডিয়া বের করা যায়।


সমস্যা লিখে নিন, তারপর তা নিয়ে চিন্তা করা ছেড়ে দিন


বুদ্ধিমত্তাকে বিরক্ত করলে সৃজনশীলতা উদ্দীপিত হয়। নিজেকে যখন জটিল, কৌতূহলোদ্দীপক, অমীমাংসিত কোনো সমস্যা দেবেন—এবং স্পষ্ট ও সচেতনভাবে সেটা বুঝিয়ে দেবেন—আপনার মস্তিষ্ক তখন বিরক্ত হবে। 


যেমন, একটি প্যাডে লিখে নিতে পারেন: 'বাইরের সম্পের সহায়তা ছাড়া আমার দলের মানুষগুলোর জন্য ৩০০টি মাঝারি শ্রেণির কর্মসংস্থান তৈরি করব কীভাবে?'


খাতায় লেখার ফলে সমস্যাটি আপনার মনে গেঁথে যাবে। 


বুদ্ধিমত্তাকে আলোড়িত করার একটি উপায় হলো, প্রথমে সমস্যার কিছু এলোমেলো সমাধান দাঁড় করানো। ওই সমাধানগুলো আপনাকে সন্তুষ্ট করবে না। 


এলোমেলো সমাধানগুলো লেখার পর খানিকটা হাঁটাহাঁটি বা অন্য কোনো হালকা কাজ করে আসুন। মোদ্দা কথা, আপনার অবচেতন মনকে কাজ করার সুযোগ দিন। অধিকাংশ সময়ই এতে কাজ হয়। আপনার পূর্ব-অভিজ্ঞতা, মানসিক ও সৃজনশীল শক্তি—সব মিলিয়ে দেখবেন মনের মতো কোনো সমাধান পেয়ে গেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও