কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পণ্যদরের তালিকা নিয়ে বিশৃঙ্খলা

সমকাল প্রকাশিত: ০৬ এপ্রিল ২০২২, ১১:১১

বাজারে খুচরা দোকানে পণ্যদরের তালিকা নিয়ে চলছে বিশৃঙ্খলা। নিয়ম থাকলেও বেশিরভাগ দোকানে নেই পণ্য তালিকা। কিছু দোকানে তালিকা থাকলেও হালনাগাদ দর নেই। কেউ কেউ লেখা দরের চেয়ে বেশি দাম নিচ্ছেন। আবার তালিকার চেয়ে কম দাম রাখারও নজির রয়েছে। রাজধানীর কারওয়ান বাজার, হাতিরপুল, কাঁঠালবাগানসহ কয়েকটি বাজার ঘুরে পণ্যদরের তালিকার এমন হযবরল পরিস্থিতি দেখা গেছে।


রাজধানীসহ দেশের সব বাজারের প্রবেশপথে এবং প্রতিটি খুচরা দোকানের সামনে নিত্যপণ্যের মূল্য তালিকা টানানো বাধ্যতামূলক করে সরকার। ক্রেতারা যেন সহজে পণ্যের দাম সম্পর্কে এক নজরে ধারণা পেতে পারেন, সেজন্য এই নিয়ম করা হয়েছিল। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া হয়েছিল এই আদেশ।


কয়েক মাস ধরে বাজারে নিত্যপণ্যের দামের উত্তাপে মানুষের নাভিশ্বাস উঠেছে। রমজান উপলক্ষে দাম আরও বেড়েছে। এমন পরিস্থিতিতে রমজানে বাজারে নিত্যপণ্যের দাম স্বাভাবিক রাখতে সরকার টাস্কফোর্স গঠন করেছে। ১৭ সদস্যের এই টাস্কফোর্সের প্রধান হলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।


গত রোববার কারওয়ান বাজারে সরেজমিন পণ্যের দাম তদারকি করেছেন বাণিজ্যমন্ত্রী নিজেই। সেখানে তিনি ব্যবসায়ীদের উদ্দেশে বলেছিলেন, প্রত্যেক দোকানে পণ্যের মূল্য তালিকা টানাতে হবে। অন্যথায় আইনি ব্যবস্থা নেওয়া হবে।
মন্ত্রীর হুঁশিয়ারির পরও বেশিরভাগ ব্যবসায়ী এই নির্দেশনা মানছেন না। ইচ্ছামতো দামে তারা ক্রেতাদের কাছে পণ্য বিক্রি করছেন।


গৃহিণী সায়েরা বেগম সদাই করতে এসেছেন কাঁঠালবাগান বাজারে। ক্ষোভের সুরে তিনি বলেন, 'নির্দেশ দিয়েই তো সরকার দায়িত্ব শেষ করে। বাজারে এখন আর সিটি করপোরেশনের পণ্য তালিকা খুঁজে পাওয়া যায় না। ব্যবসায়ীরা নিজেদের দোকানে যে তালিকা ঝুলায়, তাও নামকাওয়াস্তে। দাম লেখে এক রকম, কিনতে গেলে আরেক রকম। মাছ-মাংস থেকে শুরু করে মুদি দোকান সব জায়গায় একই অনিয়ম চলছে।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও