কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শ্রীলঙ্কায় নতুন মন্ত্রিসভা শপথ নিতে পারে আজ

সমকাল শ্রীলঙ্কা প্রকাশিত: ০৪ এপ্রিল ২০২২, ১১:৪৯

শ্রীলঙ্কার নতুন মন্ত্রিসভা আজ সোমবার শপথগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। দেশটির মন্ত্রিসভার ২৬ জন সদস্য রোববার রাতে এক বৈঠকের পর পদত্যাগপত্র জমা দেওয়ায় নতুন মন্ত্রিসভা গঠন করা হচ্ছে। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার।  


শ্রীলঙ্কার ভয়াবহ অর্থনৈতিক দুরবস্থা এবং খাদ্য ও জ্বালানি তেলের সংকট পরিস্থিতিতে বিক্ষোভ করছে জনসাধারণ। বিক্ষোভের মুখে দেশটির ২৬ জন মন্ত্রী একযোগে পদত্যাগ করেন। তবে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করেননি।  


প্রধানমন্ত্রীর ছেলে নমাল রাজাপাকসে এক টুইট বার্তায় বলেছেন, এটি (মন্ত্রীদের পদত্যাগ) জনগণ ও সরকারের জন্য স্থিতিশীলতা প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিতে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে সহায়তা করবে।


বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভ দমন করতে শনিবার সন্ধ্যা থেকে ৩৬ ঘণ্টার কারফিউ জারি করেছে শ্রীলঙ্কার সরকার। সেই সঙ্গে বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম। রাস্তায় সেনা মোতায়েন করা হয়েছে।  তবে কারফিউ উপেক্ষা করেই বিক্ষোভ করছে জনগণ। 


দক্ষিণ এশিয়ার এই দেশটিতে বর্তমানে তীব্র খাদ্য, জ্বালানি এবং অন্য প্রয়োজনীয় পণ্যদ্রব্যের সংকট দেখা দিয়েছে। সঙ্গে রেকর্ড মুদ্রাস্ফীতি এবং বিদ্যুৎ বিপর্যয় তো আছেই। ১৯৪৮ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীন হওয়ার পর এর আগে এমন সংকটে আর পড়েনি দেশটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও