কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খরচ কমাতে তৎপর

প্রথম আলো প্রকাশিত: ০৪ এপ্রিল ২০২২, ০৮:৫৯

গত বছরও একটি নাটক বিক্রি করা যেত দুটি জায়গায়। শুরুতে টেলিভিশনে, তারপর ইউটিউবে। এখানেই শেষ নয়। নাটকের চটুল অংশ বা গান কেটে কেটে আবার পোস্ট করা যেত ফেসবুক পেজে। এখন সেই সুযোগ সীমিত। কারণ, টেলিভিশন নিজের নাটক নিজেই বানিয়ে নিচ্ছে। আর নির্মাতাদেরও দেওয়া হচ্ছে না অনলাইনে সেসব বিক্রির অধিকার। আয় কম হচ্ছে বলে ইউটিউবভিত্তিক প্রযোজকেরা এখন তৎপর নিজেদের নাটকের খরচ কমাতে। কম খরচে কি মানসম্মত নাটক বানানো সম্ভব?


নাটক বানাতে সবচেয়ে বেশি খরচ চলে যেত বড় তারকাদের সম্মানীর পেছনে। বিজ্ঞাপন নেওয়ার পরও তিন জায়গায় বিক্রি করা গেলে সেই খরচ উঠে আসত মুনাফাসহ। এখন সেখানে বাদ সেধেছে টেলিভিশনের সোশ্যাল মিডিয়া শাখা। নিজেদের বানানো নাটক প্রচারের পর প্রতিটি চ্যানেল এখন নিজেদের ইউটিউব-ফেসবুকে নিজেদের কনটেন্ট প্রকাশ করে, বাড়তি আয়ের উদ্দেশ্যে। আর আয় কমে যাওয়ায় ইউটিউবের প্রযোজকেরা ভাবছেন নাটকের বাজেট কমিয়ে দেওয়ার কথা। ইতিমধ্যে ন্যূনতম বাজেটে নাটক বানাতে শুরুও করেছেন কেউ কেউ। খরচ কমাতে তুলনামূলক কম সম্মানীর অভিনয়শিল্পীদের দিয়ে নাটক বানাচ্ছেন তাঁরা। সিএমভির কর্ণধার শাহেদ আলী বলেন, ‘টেলিভিশনের এই উদ্যোগের কারণে আমাদের হয়তো একটু কষ্ট হবে কিন্তু ইন্ডাস্ট্রির জন্য এটা ক্ষতিকর সিদ্ধান্ত। আমরাও হয়তো কৌশল বদলাব।’


তবে খরচ কমানোর ব্যাপারটি স্বীকার করছেন না কোনো প্রযোজকই। তাঁদের বক্তব্য, মানের সঙ্গে আপস করলে বিজ্ঞাপন আসবে না। তাই চাপ নিয়ে হলেও তাঁরা পর্যাপ্ত খরচ করেই মানসম্মত নাটক বানানোর চেষ্টা করছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও