কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

১৫ চিনিকলের মধ্যে লাভে মাত্র ১টি

প্রথম আলো জাতীয় সংসদ ভবন প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২২, ১৫:০৪

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন জানিয়েছেন, সরকারি ১৫টি চিনিকলের মধ্যে লাভজনক ১টি। বাকি ১৪টিই অলাভজনক।


আজ রোববার জাতীয় সংসদে সরকারি দলের সাংসদ আলী আজমের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী এসব তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।


শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, বর্তমানে দেশে চিনিকলের সংখ্যা ১৫। এর মধ্যে ১টি চিনিকল (কেরু অ্যান্ড কোং) লাভজনক এবং অলাভজনক চিনিকলের সংখ্যা ১৪। ২০২০-২০২১ মাড়াই মৌসুম থেকে সরকারি সিদ্ধান্তে অলাভজনক ১৪ চিনিকলের মধ্যে ৬টির (পঞ্চগড়, সেতাবগঞ্জ, শ্যামপুর, রংপুর, পাবনা ও কুষ্টিয়া) আখমাড়াই কার্যক্রম স্থগিত আছে।


সরকারি দলের সাংসদ হাবিবর রহমানের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, দেশে কৃষিভিত্তিক শিল্প স্থাপনের জন্য শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কর্তৃক ৫টি জেলায় কৃষিভিত্তিক শিল্পনগরী বা শিল্প পার্ক স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সেগুলো হলো বিসিক খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী, ঠাকুরগাঁও; বিসিক মধুপুর শিল্প পার্ক (আনারসসহ কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ) টাঙ্গাইল; বিসিক উত্তরাঞ্চল কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প পার্ক, বগুড়া; বিসিক কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী, রংপুর এবং বিসিক কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প পার্ক, মেহেরপুর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও