কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মানবদেহের পূর্ণাঙ্গ জিনবিন্যাস উন্মোচন

কালের কণ্ঠ প্রকাশিত: ০২ এপ্রিল ২০২২, ০৯:০০

মানবদেহের জিনের পূর্ণাঙ্গ বিন্যাস উন্মোচন করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। ২০০৩ সালে মানুষের জিন বিন্যাসের ৯২ শতাংশ উন্মোচিত হয়। এবার বাকি ৮ শতাংশ বিশ্লেষণের মধ্য দিয়ে মানব জিনের পূর্ণাঙ্গ রহস্য জানা গেল, যা চিকিৎসাবিজ্ঞানে এক যুগান্তকারী আবিষ্কার।


সায়েন্স ডেইলি জানায়, আন্তর্জাতিক গবেষণা প্রকল্প হিউম্যান জিনোম প্রজেক্ট কর্তৃক মানবদেহের জিনবিন্যাস উন্মোচনের প্রায় দুই দশক পর বিজ্ঞানীরা সম্প্রতি মানুষের সম্পূর্ণ জিনবিন্যাস প্রকাশ করেছে।


টেলোমেয়ার টু টেলোমেয়ার (টি২টি) কনসোর্টিয়ামের প্রায় ১০০ বিজ্ঞানী প্রথমবারের মতো এই অসম্পূর্ণ কাজ শেষ করেছেন। এই কনসোর্টিয়ামে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হেলথ ইনস্টিটিউটের আওতাধীন ন্যাশনাল হিউম্যান জিনোম রিসার্চ ইনস্টিটিউট (এনএইচজিআরআই), ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা যুক্ত ছিলেন।


গবেষকদলের প্রধান ও ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের হাওয়ার্ড হিউস মেডিক্যাল ইনস্টিটিউটের সঙ্গে সংশ্লিষ্ট ইভান ইচলার বৃহস্পতিবার ঘোষণা দেন, ‘এই তথ্য সম্পূর্ণ উন্মোচনের মধ্য দিয়ে আমরা এখন আরো ভালোভাবে বুঝতে পারব যে মানুষ আলাদা প্রাণিসত্তা হিসেবে কিভাবে বিরাজ করছে এবং শুধু আলাদা মানুষ নয়, অন্য জীব থেকেও কিভাবে আলাদা সেটাও বুঝব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও