কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বস্তির ডাবের দামে অস্বস্তি

ঢাকা টাইমস প্রকাশিত: ০২ এপ্রিল ২০২২, ০৮:২৯

গরমের মৌসুম এসে গেছে। চৈত্র মাসে গরমের তীব্রতায় স্বস্তি পাওয়ার অন্যতম উপকরণ ডাব। তীব্র তাপদাহে পিপাসা নিবারণের জন্য ডাবের পানি অতুলনীয়। তবে রাজধানীতে দিন দিন বেড়ে যাচ্ছে ডাবের দাম। কয়েকদিন আগে ৬০ থেকে ৭০ টাকায় ছোট আকারের ডাব মিললেও বর্তমানে সেই ডাব কিনতে হচ্ছে প্রায় ১০০ টাকায়।


সব ঋতুতেই ডাবের পানির কদর থাকলেও গরমে ডাবের কদর অন্য সময়ের চেয়ে অনেক বেড়ে যায়। পিপাসা মেটাতে, শরীরে তাৎক্ষণিক শক্তির জোগান দিতে ডাবের পানি উত্তম পানীয়।


শুক্রবার সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজধানীর নানা জায়গায় ভ্রাম্যমাণ ভ্যানে এবং বাজারে বিক্রি হচ্ছে ডাব। আকারভেদে দুই ধরনের ডাব বিক্রি হয়ে থাকে, ছোটো এবং বড়। ছোট ডাবের দাম কমবেশি ৬০ টাকা এবং বড় ডাবের দাম ১০০ টাকা। তবে বড় ডাবের চাহিদাই বেশি। দোকানিরা ডাব কেটে ক্রেতাদের পরিবেশন করেন। ডাবের পানি পানের জন্য গ্লাস অথবা জুসের পাইপ দেওয়া হয়।


মোহাম্মদপুর কৃষি মার্কেটে ডাব বি্ক্রি করেন আবু বকর সিদ্দিক। ঢাকাটাইমসকে তিনি বলেন, প্রতিদিন প্রায় ১০০ থেকে ১৫০ টাকায় ডাব বিক্রি হয়। গরম আসায় চাহিদা আর বিক্রি দুটোই বেড়ে গেছে।


দাম বাড়তির কারণ সম্পর্কে আবু বকর বলেন, ডাবের চাহিদা অনেক বেড়েছে্। কিন্ত তার তুলনায় যোগান কম। দেশে আগের মতো ডাব উৎপাদন হচ্ছে না। এ কারণে পাইকারদের কাছ থেকে আমাদের বেশি দামে ডাব কিনতে হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও