কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জলবায়ু বদলে বাড়ছে শিলাবৃষ্টি, বড় হচ্ছে শিলা

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০২ এপ্রিল ২০২২, ০১:৩০

গেল ফেব্রুয়ারির শেষে ঠাকুরগাঁও সদরে এক দিন আধা ঘণ্টার শিলাবৃষ্টি আম ও লিচুর ব্যাপক ক্ষতি করে গেল। স্থানীয় বৃদ্ধ মুহাম্মদ নজরুল ইসলাম বললেন, শিলাবৃষ্টি প্রতিবছরই কম-বেশি হয়; কিন্তু এবার অল্প সময়ে যে পরিমাণ শিলা বর্ষণ হল, তেমনটা আর কখনও তিনি দেখেননি।


সাম্প্রতিক বছরগুলোতে এমন কথা প্রায়ই শোনা যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষের কাছে। তারা বলছেন, শিলাবৃষ্টির তীব্রতা এখন যেন আগের চেয়ে বেড়ে গেছে। ঝড়ের সময় যে শিলগুলো পড়ছে, তার আকারও আগের চেয়ে বড় থাকছে।


এসব যে সাধারণ মানুষের নিছক কল্পনা নয়, তা বোঝা গেল ঢাকার স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আহমদ কামরুজ্জমান মজুমদারের কথায়।


বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “শিলাবৃষ্টি আমাদের জন্য নতুন কিছু নয়। বৈশাখের আগে পরে এটা হয় আমাদের দেশে। কিন্তু সমস্যা হল, এটার ফ্রিকোয়েন্সি, ইনটেনসিটি এবং ডিউরেশন বেড়েছে। অর্থ্যাৎ, আগের চেয়ে বেশি শিলাবৃষ্টি হচ্ছে, দীর্ঘসময় ধরে হচ্ছে আর শিলের যে আকার সেটাও বেড়েছে।”


কেবল বাংলাদেশেই যে এমন হচ্ছে তা নয়। বিশ্বের বিভিন্ন শহরের আবহাওয়ার তথ্য বিশ্লেষণ করে বিস্তৃত এক প্রতিবেদনে বিবিসি লিখেছে, অনেক দেশেই এখন শিলাবৃষ্টির ধরন পাল্টে যাচ্ছে।


এবং বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জেরে জলবায়ু যেভাবে বদলে যাচ্ছে, সেটাই হয়ত এর প্রধান কারণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত