কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শ্রীলঙ্কায় রোষের মুখে ক্ষমতাধর রাজাপক্ষে পরিবার

প্রথম আলো শ্রীলঙ্কা প্রকাশিত: ০১ এপ্রিল ২০২২, ২১:২০

তীব্র অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কা। ১৯৪৮ সালে স্বাধীনতার পর থেকে এত খারাপ অবস্থায় আর পড়েনি দেশটি। এতে সাধারণ মানুষ ক্ষোভে ফেটে পড়েছে। তাদের রোষের মুখে দেশটির সর্বময় ক্ষমতার অধিকারী রাজাপক্ষে পরিবার।


চরম অর্থনৈতিক সংকট মোকাবিলায় সরকারের ব্যর্থতার প্রতিবাদে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের বাসভবনের সামনে গতকাল বৃহস্পতিবার মধ্যরাতে বিক্ষোভ শুরু করে শত শত মানুষ। বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের বাসভবনে ঢোকার চেষ্টা করে। এ সময় নিরাপত্তা বাহিনী গুলি ও কাঁদানে গ্যাস ছোড়ে। বিক্ষোভের পর শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় রাতেই কারফিউ জারি করা হয়। সহিংসতায় একজন আহত হয় এবং ৪৫ জনকে গ্রেপ্তার করা হয়।

রাজাপক্ষে পরিবার কয়েক দশক ধরে শ্রীলঙ্কার রাজনীতিতে আধিপত্য বিস্তার করেছে। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে ২০১৯ সালে দায়িত্ব নেন গোতাবায়া। গোতাবায়ার এক ভাই মাহিন্দা রাজাপক্ষে প্রধানমন্ত্রী, বাসিল রাজাপক্ষে অর্থমন্ত্রী। তাঁদের আরেক ভাই চামাল রাজাপক্ষেও মন্ত্রিসভার সদস্য। এই ভাইদের দুই ছেলে নামাল ও শশীন্দ্র রাজাপক্ষেও মন্ত্রিসভায় রয়েছেন। শ্রীলঙ্কার মতো এক পরিবারের শাসনের নজির এ অঞ্চলের ইতিহাসে বেশ বিরল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও