কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এমবিবিএস: সরকারি মেডিকেল কলেজে ১ আসনের বিপরীতে পরীক্ষার্থী ৩৩ জন

ডেইলি স্টার স্বাস্থ্য অধিদফতর প্রকাশিত: ০১ এপ্রিল ২০২২, ১৯:২৭

সারা দেশে ২০২১-২২ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় ১ লাখ ৪৩ হাজার ৯১৫ শিক্ষার্থী অংশ নিয়েছেন। এর মধ্যে ঢাকায় অংশ নিয়েছেন ৬১ হাজার ৬৭৮ জন। আজ শুক্রবার স্বাস্থ্য মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।


এদিন সকালে সারা দেশে একযোগে ১৯টি কেন্দ্রের মোট ৫৭টি ভেন্যুতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সরকারি মেডিকেল কলেজের একটি আসনের বিপরীতে প্রায় ৩৩ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন।


সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে কেন্দ্র পরিদর্শন শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমাদের বেসরকারি ৭২টি ও সরকারি ৩৭টি মেডিকেল কলেজ আছে। সেখানে মোট আসন রয়েছে ১০ হাজার ৮৩৯টি। বিগত বছরের তুলনায় এবার সবচেয়ে বেশি ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ নিয়েছে।


প্রশ্নফাঁসের সুযোগ নেই জানিয়ে তিনি বলেন, আমরা এই পরীক্ষা সব সময় খুব সতর্কতার সঙ্গে নিয়ে থাকি এবং এখানে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়। যে গাড়িগুলো প্রশ্ন নিয়ে যায়, সেই গাড়িগুলোকে আমরা ডিজিটালি ট্র্যাক করি। আমাদের ডিজি অফিসে বসে দেখা যায় কোন গাড়ি কোথায় যাচ্ছে, কোথায় থামছে। যে বাকশের মধ্যে প্রশ্ন নেওয়া হয়, সে বাকশো খুললেও বোঝা যায় এখন খোলা হচ্ছে। এসব সতর্কতা অবলম্বন করে আধুনিক পদ্ধতিতে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হচ্ছে। ফেসবুক, হোয়াটসঅ্যাপ মনিটর করে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। যারা অর্থের বিনিময়ে ভুয়া প্রশ্নপত্র বিক্রির চেষ্টা করেছিল। তাদের কারাগারে পাঠানো হয়েছে। আশা করি, এ ধরনের ঘটনা আর ঘটবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও