কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কলেরা প্রাদুর্ভাব নিয়ে জবাব দিতে হবে ঢাকা ওয়াসাকে

ডেইলি স্টার আইসিডিডিআর,বি সম্পাদকীয় প্রকাশিত: ৩০ মার্চ ২০২২, ১৩:২৯

এটি খুবই উদ্বেগজনক যে, ঢাকায় কলেরার প্রাদুর্ভাবে হাসপাতালগুলোতে রোগীর চাপ অস্বাভাবিক বেড়ে গেছে। বিশেষ করে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআর,বি) মহাখালী হাসপাতালে রোগীর চাপ এতই বেশি যে, তাদেরকে অতিরিক্ত রোগীর চাপ সামলাতে ৩৫০ শয্যার হাসপাতালটির প্রাঙ্গণে তাঁবু টানিয়ে চিকিৎসার ব্যবস্থা করতে হচ্ছে।


এ বছরের ১৩ মার্চ থেকে দ্য ডেইলি স্টারে প্রকাশিত সংবাদ অনুযায়ী, প্রতিদিন ১ হাজারেরও বেশি রোগী হাসপাতালটিতে ভর্তি হচ্ছেন। গত ২৬ মার্চ ভর্তি হয়েছিলেন প্রায় ১ হাজার ২০০ জন। অথচ, গত বছর এমন সময়ে এই হাসপাতালে ডায়রিয়া রোগী ভর্তির সংখ্যা ছিল ৬০০ এর কাছাকাছি। বছরের এই সময়ে ডায়রিয়া ও কলেরার প্রকোপ স্বাভাবিক হলেও এ বছর রোগীর সংখ্যা আমাদের উদ্বিগ্ন করেছে।


আমাদের প্রতিবেদকরা নগরীর বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন এবং দেখতে পেয়েছেন, ঢাকা ওয়াসার পানি সরবরাহ ব্যবস্থায় ব্যত্যয়ের কারণেই এই প্রাদুর্ভাব বেড়েছে। অনেক এলাকায় বাসিন্দারা তাদের কলে সবুজাভ, বাদামী বা হলুদ রংয়ের দুর্গন্ধযুক্ত দূষিত পানি পাচ্ছেন। সাধারণত সুয়ারেজ লাইনের সঙ্গে মিলে গেলেই পানি এভাবে দূষিত হয়। পানির পাইপে ফুটো থাকার কারণে অথবা পুরানো ও পরিত্যক্ত পাইপগুলো বদলে নতুন পাইপ স্থাপনের সময় এই সমস্যা হয়ে থাকতে পারে। পানি সংকটে থাকা এলাকায় পাম্প থেকে সরাসরি পানি নিতে অবৈধ হোস পাইপ ব্যবহার করা হয়। এই পাইপগুলোতে প্রায়শই ছিদ্র থাকে, যেখান দিয়ে পানির সঙ্গে জীবাণু মিশে যায়। এটা সবচেয়ে অগ্রহণযোগ্য বিষয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও