কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিভ্রান্ত করতে রাশিয়ার সেনা সরানোর প্রতিশ্রুতি: ইউক্রেন

সমকাল ইউক্রেন প্রকাশিত: ৩০ মার্চ ২০২২, ১০:০৬

ইউক্রেনের সশস্ত্র বাহিনী বলেছে, বিভ্রান্ত করতেই রাশিয়া সেনা সরানোর প্রতিশ্রুতি দিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে দৈনিক কার্যক্রমের হালনাগাদ তথ্যে ইউক্রেনের সশস্ত্র বাহিনী বলেছে, কিয়েভ এবং চেরনিহিভ থেকে রাশিয়ার ইউনিটগুলো ধারাবাহিকভাবে দূরে সরে যাচ্ছে। রাশিয়া ইতোমধ্যে বলেছে, তারা এখন পূর্বাঞ্চলীয় দনবাস অঞ্চলের অভিযানে জোর দেবে।   


রুশ সেনাদের দূরে সরে যাওয়ার ঘটনায় ইউক্রেন সেনাবাহিনীর বিশ্বাস, রাশিয়ার এই সেনা সরানো ‘সম্ভবত কোনো একক ইউনিটের অদল-বদল’। আর তা করার উদ্দেশ্য হলো ইউক্রেনের সামরিক নেতাদের বিভ্রান্ত করা এবং ইউক্রেনে রাশিয়ার অগ্রগতি সম্পর্কে ‘ভুল ধারণা’ তৈরি করা। বুধবার ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান নিয়ে বিবিসি অনলাইনের দেওয়া লাইভ আপডেটে এই তথ্য জানানো হয়।  


রাশিয়ার সেনা সরানোর প্রতিশ্রুতির প্রতিক্রিয়ায় পেন্টাগন মুখপাত্র জন কিবরি যে বিবৃতি দিয়েছেন, ইউক্রেন সশস্ত্র বাহিনীর সর্বশেষ মন্তব্যে যেন সেই বক্তব্যই প্রতিধ্বনিত হলো। বিবৃতিতে জন কিবরি বলেছেন, শহর থেকে রাশিয়ান সৈন্যরা দূরে সরে গেলেও কিয়েভের জন্য হুমকি রয়ে গেছে।  


এ ছাড়া ইউক্রেন সশস্ত্র বাহিনীর দেওয়া ওই আপডেটে বলা হয়েছে, পূর্বাঞ্চলের দোনেৎস্কের কাছে শত্রুরা এখনো ধারাবাহিকভাবে ‘গুলি এবং সহিংসতা’ চালিয়ে যাচ্ছে। 


প্রসঙ্গত, মঙ্গলবার রাশিয়া-ইউক্রেনের মধ্যে দ্বিতীয় ধাপের আলোচনার মধ্যেই রাশিয়ার সেনাবাহিনী জানায়, মস্কো ও কিয়েভের মধ্যে চলমান আলোচনায় অগ্রগতি আনতে কিয়েভ ও চেরনিহিভে অভিযানের গতি উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও