কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


২২৮ ক্যারেট! নিলামে উঠতে চলেছে বিশ্বের সবচেয়ে বড় সাদা হিরে

নিলামে উঠতে চলেছে বিশ্বের সবচেয়ে বড় সাদা হিরে ‘দ্য রক’। আগামী মে মাসে সুইৎজারল্যাণ্ডে একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে নিলামে তোলা হবে হিরেটিকে, জানাল নিলাম সংস্থা ক্রিস্টিজ।

২২৮ ক্যারেটের এই হিরেটি প্রায় দু’দশক আগে দক্ষিণ আফ্রিকায় পাওয়া গিয়েছিল। মনে করা হচ্ছে, নিলামে এটির দাম উঠতে পারে প্রায় ২২৭ কোটি টাকা। নিলামে ওঠার আগে বিভিন্ন দেশে ‘দ্য রক’-এর প্রদর্শনী করা হবে। ২৬ থেকে ২৯ মার্চ পর্যন্ত দুবাইয়ে, ২৯ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত তাইপেই এবং নিউইয়র্কের রকফেলার প্লাজায় প্রদর্শিত হবে এই হিরে। সবশেষে ৬ মে থেকে ১১ মে এটি জেনিভায় প্রদর্শিত হবে। সেখানেই ক্রিস্টিজ এক বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে নিলামে তুলবে হিরেটিকে।

ক্রিস্টিজের এক কর্তা রাহুল কাদাকিয়া সংবাদ সংস্থাকে বলেন, ‘‘১৭৬৬ সাল থেকে সংস্থার মাধ্যমে নিলাম হওয়া অন্যান্য বিখ্যাত হিরের মধ্যে জায়গা করে নেবে ‘দ্য রক’। আমাদের বিশ্বাস এটি বিশ্বের তাবড় হিরে সংগ্রাহকদের আকর্ষণ করবে।” এক জন প্রাপ্তবয়স্ক মানুষের বুড়ো আঙুলের মাপের এই হিরেটিকে শ্রেণিবদ্ধ করেছে জেমোলজাক্যাল ইনস্টিটিউট অব আমেরিকা (জিআইএ)। ‘দ্য রক’ এখনও অবধি সবচেয়ে বড় হিরে যেটিকে তাঁদের ল্যাবরেটরিতে পরীক্ষা করেছে জিআইএ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন