কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অবহেলা আর উদাসীনতায় বাড়ছে বায়ুদূষণ, মৃত্যুর মুখোমুখি আমরা

ডেইলি স্টার তানজিল রিমন প্রকাশিত: ২৮ মার্চ ২০২২, ২২:৫৮

বিশ্বে সবচেয়ে দূষিত বায়ুর দেশের তালিকায় শীর্ষে রয়েছে বাংলাদেশ। সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান 'আইকিউএয়ার'-এর প্রকাশিত ২০২১ সালের বায়ুমানে এই তথ্য উঠে এসেছে। বিশ্বের ১১৭টি দেশ ও অঞ্চলের ৬ হাজার ৪৭৫টি শহরের বায়ুর মান পর্যবেক্ষণের পর প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।


প্রতিবেদনটিতে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রত্যাশিত বায়ুমানের যে লক্ষ্যমাত্রা ছিল, তা কোনো দেশই পূরণ করতে পারেনি। মূলত বাতাসে প্রতি ঘনমিটারে পার্টিকুলেট ম্যাটার (পিএম) ২ দশমিক ৫-এর ঘনত্ব অনুযায়ী বায়ুমান পর্যবেক্ষণ করা হয়েছে। এটি অতিসূক্ষ্ম বস্তুকণা হিসেবেও পরিচিত।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অনুযায়ী, বাতাসে প্রতি ঘনমিটারে ৫ মাইক্রোগ্রামের বেশি পিএম ২ দশমিক ৫ বা অতিসূক্ষ্ম বস্তুকণা থাকলেই সেটি আর স্বাস্থ্যকর নয়। একই সঙ্গে তা স্বাস্থ্যের জন্য ঝুঁকির কারণও। ১১৭ দেশ ও অঞ্চলের মধ্যে মাত্র ৩টি অঞ্চলের বায়ুমান বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকার নিচে (প্রতি ঘনমিটারে ৫ মাইক্রোগ্রাম) রয়েছে। এ ছাড়াও নিচের দিকে থাকা ২৪টি দেশ ও অঞ্চলের বাতাসে বস্তুকণা ১০ মাইক্রোগ্রামের ভেতর রয়েছে। আর শীর্ষে থাকা ৭টি দেশে এর মাত্রা ৫০ মাইক্রোগ্রামের বেশি। এর মধ্যে বাংলাদেশ শীর্ষে অর্থাৎ এক নম্বরে রয়েছে এবং দক্ষিণ এশিয়ার পাকিস্তান ও ভারতও রয়েছে যথাক্রমে তৃতীয় ও পঞ্চম অবস্থানে।


২০২১ সালে বাংলাদেশের বাতাসে প্রতি ঘনমিটারে ক্ষতিকর অতিসূক্ষ্ম বস্তুকণা বা পিএম ২ দশমিক ৫-এর গড় মাত্রা ছিল ৭৬ দশমিক ৯ মাইক্রোগ্রাম, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মাত্রার চেয়ে ১৫ গুণ বেশি। অন্যদিকে দূষিত বায়ুর রাজধানীর তালিকায় ঢাকা রয়েছে দ্বিতীয় অবস্থানে (৭৮ দশমিক ১ মাইক্রোগ্রাম), শীর্ষে রয়েছে ভারতের নয়াদিল্লি (৮৫ মাইক্রোগ্রাম)।


এই প্রতিবেদন অনুযায়ী, ১১ বছর ধরে যুদ্ধ-সংঘাতে থাকা সিরিয়ার বাতাসও বাংলাদেশের বাতাসের চেয়ে তিনগুণ ভালো। ২০২১ সালে শীর্ষস্থানীয় দিক থেকে ৩৮তম অবস্থানে থাকা সিরিয়ার বাতাসে অতিসূক্ষ্ম বস্তুকণার পরিমাণ ছিল ২৩ মাইক্রোগ্রাম, যা বাংলাদেশের বাতাসে ৭৬ দশমিক ৯ মাইক্রোগ্রাম। যুদ্ধবিধ্বস্ত একটি দেশের চেয়েও বাংলাদেশের বাতাস ৩গুণ ক্ষতিকর। অন্যদিকে আমরা প্রায়ই কথায় কথায় নেতিবাচক হিসেবে উগান্ডার উদাহরণ টানি। সেই উগান্ডা রয়েছে ২৯তম অবস্থানে, দেশটির বাতাসে বস্তুকণার পরিমাণ ২৭ দশমিক ৮ মাইক্রোগ্রাম। যদিও শুধু বাতাস নয়, আরও অনেক দিক থেকেই উগান্ডা বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও