কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘আয়কর নীতি’ এসডিজি অর্জনে কতটা সহায়ক

বাংলা ট্রিবিউন মোহাম্মদ সিরাজ উদ্দিন প্রকাশিত: ২৮ মার্চ ২০২২, ২২:৫৬

জাতিসংঘ কর্তৃক ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের বাকি আছে মাত্র কয়েক বছর। এটা সদস্য রাষ্ট্র হিসেবে অর্জন করার অঙ্গীকার বাংলাদেশেরও। প্রত্যেক রাষ্ট্রই নিজ নিজ পলিসি উদ্যোগ গ্রহণ করেছে, নিয়েছে নানা কৌশল। সেক্ষেত্রে বাংলাদেশও বসে নেই। সরকারি-বেসরকারি উদ্যোগগুলো নানামুখী ভূমিকায় অবতীর্ণ। সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে ব্যাপকভাবে প্রস্তুতি দৃশ্যমান। এছাড়া এসডিজির লক্ষ্যমাত্রা সামনে রেখে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করছে নানা উপায়ে, নানা ফর্মে।


দেশের রাজস্ব নীতি, নাগরিকের কর পরিশোধের সক্ষমতা ও কর ন্যায্যতা রক্ষায় সরকার কতটা সতর্ক তা দেখা দরকার।  এসজিডির ১৭টি অভীষ্ট অর্জনে দেশের রাজস্ব নীতি বা আয়কর আইন কতটা সহায়ক হওয়া দরকার বা  বিভিন্ন প্রতিষ্ঠান ও রাষ্ট্রের করণীয় সম্পর্কে জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপট মূল্যায়নের এখন গুরুত্বপূর্ণ সময়।


টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ অর্জনে আয়করের সরাসরি যেমন ভূমিকা আছে, তেমনি যথাযথভাবে আয়কর আদায়ের খাত চিহ্নিত করতে না পারলে এর নেতিবাচক প্রভাব রয়েছে। এ বিষয়ে আন্তর্জাতিক অর্থ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানসমূহ ইতোমধ্যে বিভিন্ন উপায়ে তাদের মতামত ব্যক্ত করেছে। যেকোনও দেশের সরকারের রাজস্ব নীতি এসডিজি অর্জনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে, যা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা (ওএসডি) ও বিশ্বব্যাংকসহ প্রধান প্রধান আন্তর্জাতিক সংস্থাগুলোর বিভিন্ন গবেষণা ও দলিলে প্রমাণ দিয়েছে। গবেষণাগুলোতে স্পষ্ট ইঙ্গিত দেওয়া হয়েছে রাষ্ট্র সমূহ এসডিজির অভীষ্ট অর্জনের ক্ষেত্রে রাজস্ব সংগ্রহের যেমন গুরুত্ব দেবে তেমনই অধিকতর সতর্কতার সঙ্গে জনকল্যাণে রাজস্ব বিতরণও করবে। সংস্থাগুলো এক জরিপে বলেছে, রাজস্ব আহরণ সংশ্লিষ্ট দেশের এসডিজি অর্জনে কীভাবে অবদান রাখবে তা পরিষ্কার হওয়া কঠিন। কারণ একই সাথে নাগরিকদের কাছ থেকে রাজস্ব আদায় হবে, আবার নাগরিকদের কল্যাণে তা কীভাবে ব্যয় হচ্ছে তা অনেকটাই অস্পষ্ট।


এই অস্পষ্টতার ব্যাখ্যা দিতে গিয়ে গবেষক দল তাদের গবেষণায় তিনটি মিথস্ক্রিয়া লক্ষ করেছেন। প্রথমত, ট্যাক্সেশন/আয়কর তহবিল এসডিজি লক্ষ্যমাত্রাসমূহ অর্জনের সহায়ক হতে পারে। দ্বিতীয়ত, এসডিজির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কিছু খাতে করের ব্যবস্থা সরাসরি এবং ইতিবাচকভাবে অবদান রাখবে। তৃতীয়ত, ট্যাক্স ব্যবস্থা এসডিজির ওপর সরাসরি এবং নেতিবাচক প্রভাব ফেলতে পারে, যখন রাষ্ট্র অসচেতনভাবে করের উৎস নির্বাচন করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও