কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছাঁটাইয়ে জোর মুনাফায় নজর

সমকাল প্রকাশিত: ২৭ মার্চ ২০২২, ০৮:২৪

ঢাকা ওয়াসাকে পূর্ণাঙ্গ বাণিজ্যিক প্রতিষ্ঠানে পরিণত করার উদ্যোগ নিয়েছে বর্তমান কর্তৃপক্ষ। গত কয়েক বছর ধরে অনেকটা গোপনে চলছে সেই প্রস্তুতি। একের পর এক বোর্ড সভায় এ নিয়ে আলোচনা করে বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। এই উদ্যোগ বাস্তবায়ন করতে জনবল কাঠামোতে (অর্গানোগ্রাম) ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে। স্থায়ী কোনো জনবল না রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে প্রাথমিকভাবে ছাঁটাই করা হবে প্রায় দেড় হাজার কর্মকর্তা-কর্মচারী। বাকিদের মধ্যে কেউ পঞ্চম গ্রেডের পর আর পদোন্নতি পাবেন না। ওই গ্রেডে তিন বছর অতিবাহিত হওয়ার পর তাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হবে।


নাম প্রকাশ না করার শর্তে একাধিক কর্মকর্তা জানান, এভাবে একটা পর্যায়ে সব কর্মকর্তা-কর্মচারীর নিয়োগ অস্থায়ী বা চুক্তিভিত্তিক করা হবে। কর্তৃপক্ষ চাইলে পুরোনো কাউকে উচ্চতর পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেবে, কিংবা আউটসোর্সিং করা হবে। এ ছাড়া ডিপ্লোমা প্রকৌশলীসহ কিছু পদও বিলুপ্ত করা হবে। কর্মকর্তা-কর্মচারীর কোনো পেনশন সুবিধা থাকবে না। ওই কর্মকর্তারা জানান, মূলত লোকবল ছাঁটাই ও আউটসোর্সিংয়ের মাধ্যমে পরিচালন ব্যয় কমিয়ে আনতে চাচ্ছে ওয়াসা কর্তৃপক্ষ। পাশাপাশি অস্থায়ী লোকবল দিয়ে সেবার মানও বাড়ানো সম্ভব হবে বলে তারা মনে করছে।


ঢাকা ওয়াসা মনে করছে, অপ্রয়োজনীয় জনবল বাদ দিলে খুব শিগগির ব্যাপক লাভজনক পর্যায়ে চলে যাবে ওয়াসা। জ্যেষ্ঠ কর্মকর্তাদের বাদ দিলে বেতন-ভাতা খাতেও ব্যয় কমবে। ছোট পদে আউটসোর্সিং করলে অনেক কম বেতনে উচ্চশিক্ষিত মেধাবী তরুণ-তরুণীদের নিয়োগ দেওয়া যাবে। সংস্থার জন্য তারা যথেষ্ট শ্রম দিতে পারবে।


সংশ্নিষ্টরা জানিয়েছেন, আসছে জুলাই মাস থেকেই এ উদ্যোগ কার্যকর করতে চায় ওয়াসা। ১০৬তম বোর্ড সভায় বিষয়টি প্রায় চূড়ান্ত হয়েছে। নতুন নিয়ম কার্যকর হলে স্থায়ী জনবলের চাকরি নির্ধারিত মেয়াদ পর্যন্ত বহাল থাকবে। কিন্তু এসব বিষয় ওয়াসার কর্মকর্তা-কর্মচারীরা মানতে চাইছেন না। তারা প্রতিবাদ আন্দোলনে নেমেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও