কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ই-ফাইলিং: কোম্পানি ও নৌসংক্রান্ত মামলার নতুন অধ্যায়

প্রথম আলো সুপ্রিম কোর্ট, ঢাকা প্রকাশিত: ২৬ মার্চ ২০২২, ১০:১৩

উচ্চ আদালতে কোম্পানি ও অ্যাডমিরালটি–সংক্রান্ত (নৌ) মামলার ই-ফাইলিং পদ্ধতি চালু হয়েছে। এ–সংক্রান্ত মামলার ব্যবস্থাপনার জন্য একটি ওয়েব অ্যাপ্লিকেশন সফটওয়্যারও চালু করা হয়েছে। ই-ফাইলিং পদ্ধতি তথা অনলাইনে মামলায় উৎসাহিত করতে এবং কারিগরি সমস্যার সমাধানে একটি হেল্প ডেস্কও বসানো হয়েছে। আদালত সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এর মধ্য দিয়ে হাইকোর্ট বিভাগে কোম্পানি ও নৌসংক্রান্ত মামলার নতুন অধ্যায় শুরু হলো।


গত ৩০ জানুয়ারি থেকে ২৩ মার্চ পর্যন্ত ই-ফাইলিং পদ্ধতিতে কোম্পানি ও অ্যাডমিরালটি–সংক্রান্ত ৬৯টি মামলা হয়েছে। এর মধ্যে কোম্পানিসংক্রান্ত মামলা ৬৪টি এবং অ্যাডমিরালটি–সংক্রান্ত মামলা ৫টি।


সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মো. রুহুল কুদ্দুস প্রথম আলোকে বলেন, বিচারকাজে গতি বাড়াতে কোম্পানি ও নৌসংক্রান্ত মামলার ই-ফাইলিং ভালো উদ্যোগ ও নতুন সূচনা। তবে প্রযুক্তির এই যুগে তথ্যের সুরক্ষাও নিশ্চিত করতে হবে, যাতে সুপ্রিম কোর্টের তথ্য কেউ হাতিয়ে (হ্যাক) নিতে না পারে। বিষয়টি নতুন, তাই দক্ষ ও ভালো প্রশিক্ষকদের দিয়ে বিচারক, আইনজীবী, আদালতের সহায়ক কর্মকর্তা-কর্মচারী, আইনজীবীর সহকারীসহ অংশীজনদের এ বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। শুরুতে হয়তো কিছু ক্ষেত্রে সমস্যা হতে পারে, তবে সবার আন্তরিক সহযোগিতায় সমস্যার সমাধান হবে বলে আশা করেন তিনি।


এর আগে গত বছরের ১ ডিসেম্বর সুপ্রিম কোর্টে ডিজিটাল আর্কাইভিং এবং ই-ফাইলিং ব্যবস্থাপনার উদ্বোধন করা হয়। অনলাইনে কোম্পানি ও নৌসংক্রান্ত মামলার ব্যবস্থাপনায় ওই দিনই হাইকোর্ট বিভাগে একটি ওয়েব অ্যাপ্লিকেশন সফটওয়্যারও চালু করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও