কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাস্তায় জট, বাতাসে বিষ

বাংলা ট্রিবিউন প্রভাষ আমিন প্রকাশিত: ২৪ মার্চ ২০২২, ২০:২৪

ছেলেবেলায় আমাদের লেখাপড়ায় উৎসাহিত করতে একটি ছড়া শেখানো হতো– ‘লেখাপড়া করে যে গাড়ি-ঘোড়া চড়ে সে।’ এই ছড়াটি যে এমন নির্মমভাবে আমাদের সবার জীবনে সত্য হয়ে যাবে তা কে ভেবেছিল।


এই ছড়া নিয়ে এখন ফেসবুকে ট্রল হয়, ‘ছেলেবেলায় এত লেখাপড়া করেছি যে এখন দিনের বেশিরভাগ সময় গাড়িতেই কাটে।’ আসলেই ঢাকার যানজট পরিস্থিতি এমন অবস্থায় পৌঁছেছে, লেখাপড়া করা না করা সবাইকেই এখন দিনের বেশিরভাগ সময় গাড়িতেই কাটাতে হয়।


করোনার কারণে দফায় দফায় লকডাউন এবং শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় গত দুই বছর ঢাকার যানজট পরিস্থিতি কিছুটা সহনীয় ছিল। কিন্তু ধীরে ধীরে সবকিছু স্বাভাবিক হয়ে এসেছে। শিক্ষা প্রতিষ্ঠান পুরোদমে খুলে দেওয়ার পর ঢাকা ফিরে গেছে আগের চেহারায়। সত্যটা হলো, যানজট পরিস্থিতি আগের চেয়ে আরও অনেক খারাপ হয়েছে। ঢাকা এখন প্রায় স্থবির এক শহর। আসাদ এভিনিউতে আমার বাসা থেকে কাওরানবাজারে আমার অফিসের দূরত্ব ৬ কিলোমিটার।


সাধারণ সময়ে এটুকু দূরত্ব পেরুতে মিনিট বিশেক সময় লাগে। তবু আমি গড়ে ৪৫ মিনিট সময় হাতে রাখি। কিন্তু গত সপ্তাহে অফিসে আসতে আমার গড়ে দুই ঘণ্টা করে লেগেছে। একদিন প্রায় তিন ঘণ্টা লেগেছে। ঢাকার যানজট সমস্যা নিয়ে অনেক কথা হয়েছে। কিন্তু কোনও কার্যকর সমাধান বের হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও