কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ইউক্রেনের ৬৪ হাসপাতালে হামলা হয়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু পর এ পর্যন্ত ৬৪টি হাসপাতালে হামলা হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত সময়ের মধ্যে রুশ বাহিনী অন্তত ৬৪টি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রে হামলা চালিয়েছে। প্রতিদিন দুই থেকে তিনটি হাসপাতালে হামলা করেছে রুশ বাহিনী। এতে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

ইউক্রেনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. জার্নো হাবিচ্ট বলেছেন, ‘স্বাস্থ্যকেন্দ্রের ওপর হামলা আন্তর্জাতিক মানবিক আইনের লঙ্ঘন। কিন্তু এটিই যুদ্ধের একটি বিরক্তিকর ও সাধারণ কৌশল। তারা জরুরি অবকাঠামোগুলো ধ্বংস করে। এর চেয়ে খারাপ কৌশল আর হয় না। কিন্তু এর চেয়েও খারাপ বিষয় হচ্ছে, তারা আশাকে ধ্বংস করে। হাসপাতালকে হামলার লক্ষ্য বানানো কখনোই উচিত নয়।’

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, মারিউপোল শহরকে ঘিরে ফেলেছে রুশ বাহিনী। তারা এই শহরের একটি প্রসূতি হাসপাতালসহ বেশ কয়েকটি স্বাস্থ্যসেবা কেন্দ্রে হামলা করেছে। মারিউপোলের একজন প্রশাসনিক কর্মকর্তা এ ধরনের হামলাকে ‘অযাচিত যুদ্ধাপরাধ’ বলে উল্লেখ করেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন