কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউক্রেনে কি এবার ‘প্ল্যান বি’ কার্যকর করবে রাশিয়া

প্রথম আলো প্রকাশিত: ২২ মার্চ ২০২২, ১৪:২৯

যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কর্মকর্তাদের দাবি, ইউক্রেনে খুব দ্রুত সময়ের মধ্যে বিজয় নিশ্চিত করতে না পেরে এখন কৌশলে পরিবর্তন আনছে রাশিয়া। রাশিয়া ও পশ্চিমা বিশ্বের প্রতি নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি পোষণের জন্য এখন ইউক্রেনকে বাধ্য করতে চাইছে মস্কো। দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এক বিশ্লেষণ থেকে এসব তথ্য জানা গেছে। মস্কোর নতুন কৌশলকে ‘প্ল্যান বি’ বলে উল্লেখ করেছেন মার্কিন কর্মকর্তারা।


এত দিন পশ্চিমা গোয়েন্দা সংস্থা ও সামরিক বিশ্লেষকদের কেউ কেউ দাবি করে আসছিলেন, ইউক্রেনে রুশ সেনাদের চলমান অভিযানের অগ্রগতি খুব ধীর।


ইউক্রেনীয় বাহিনীর প্রবল প্রতিরোধ এবং নিজেদের রসদ সরবরাহ ব্যবস্থায় সমস্যা দেখা দেওয়ায় রুশ বাহিনী খুব একটা এগোতে পারছে না। আর মস্কোর দাবি, তারা নির্ধারিত সময়সীমার মধ্যেই সবগুলো লক্ষ্য অর্জন করতে পেরেছে।


যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো বলছে, কয়েক দিনের মধ্যেই ইউক্রেন দখল করে নেওয়ার লক্ষ্য ছিল রাশিয়ার। দেশটি ইউক্রেনে ভলোদিমির জেলেনস্কি সরকারকে সরিয়ে রুশপন্থী সরকারকে বসাতে চেয়েছিল। তবে চলমান অভিযানের প্রায় এক মাস হতে চললেও রুশ বহর কিয়েভের কাছে স্থবির হয়ে আছে। এমন অবস্থায় কৌশল পরিবর্তনের পথে হাঁটছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মার্কিন কর্মকর্তাদের দাবি, মস্কো এখন কিয়েভকে চাপ দেবে যেন তারা দক্ষিণাঞ্চল ও পূর্বাঞ্চলীয় এলাকায় রাশিয়ার নিয়ন্ত্রণ স্বীকার করে নেয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও