কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


তেল উৎপাদন বৃদ্ধি করবে আরামকো

সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানি সৌদি আরামকোর মুনাফা ২০২১ সালে দ্বিগুণ হয়েছে। এই খবর প্রকাশিত হওয়ার পর আরামকো জ্বালানি উৎপাদনে বিনিয়োগের পরিমাণ দ্রুত বৃদ্ধির পরিকল্পনা করছে বলে বিবিসির খবরে জানানো হয়েছে।

আরামকো আগামী পাঁচ বছরে তেলের উৎপাদন উল্লেখযোগ্য হারে বাড়াতে চায়। বিবিসির তথ্য অনুসারে, ২০২৭ সালের মধ্যে দৈনিক অপরিশোধিত তেল উৎপাদন ক্ষমতা ১ কোটি ৩০ লাখ ব্যারেলে উন্নীত করতে চায় তারা।

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সৌদি আরবে আরামকোর স্থাপনাসহ বেশ কয়েকটি স্থাপনা লক্ষ করে আন্তসীমান্ত সশস্ত্র ড্রোন হামলা চালানোর কয়েক ঘণ্টা পরে এই ঘোষণা আসে। হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি আরব একটি সামরিক জোটের নেতৃত্ব দিচ্ছে।

গত কয়েক মাসে জ্বালানির দাম অনেকটাই বেড়েছে। আর ইউক্রেনে রাশিয়া হামলা চালানোর পর জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ১০০ ডলার ছাড়িয়ে গেছে।

এই যুদ্ধ শুরু হওয়ার পর পশ্চিমা দেশগুলোর রাশিয়ার তেল-গ্যাসে নিষেধাজ্ঞা দিয়েছে। এই পরিস্থিতিতে বাজারে জ্বালানির তেলের ঘাটতি সৃষ্টি হয়েছে। দামও বাড়ছে তর তর করে। এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো জ্বালানির বিকল্প উৎসের খোঁজে হন্যে হয়ে ঘুরছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন