কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভাঙের নেশা কাটানোর ঘরোয়া টোটকা

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১৮ মার্চ ২০২২, ১৬:৪১

দোলের দিন ভাঙের গ্লাসে চুমুক না দিলে যেন রঙিন আবহটাই কেমন ফিকে হয়ে যায়। অচেনা মানুষ হোক বা অন্যের সংস্কৃতি— সব কিছুই বাঙালি আপন করে নিতে জানে। তাই দীর্ঘ দিন ধরেই বাঙালির রং খেলার একটি অন্যতম অনুষঙ্গ হিসাবে পরিচিতি পেয়ে আসছে ভাঙের শরবত। তবে উৎসবের আতিশয্যে গা ভাসাতে গিয়ে অনেকেই নিয়ন্ত্রণে রাখতে পারেন না নিজেদের। চুমুক দিতে থাকেন একের পর এক ভাঙের গ্লাসে। যার রেশ চলতে থাকে পরবর্তী দু’দিন ধরে। ঝিম ভাব, মাথা যন্ত্রণা, সারা শরীরে ব্যথা, ঘুম ঘুম ভাব। ইংরেজিতে যাকে বলে ‘হ্যাং ওভার’। তবে চিন্তা নেই। এই অবস্থা কাটানোর ঘরোয়া কয়েকটি উপায় আছে।


গ্রিন টি


শরীরের জমে থাকা দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে গ্রিন টি। ভাঙের নেশার পরের দিন সারা দিনে ৩-৪ বার এই চা পান করুন। ঘুম ঘুম ভাবটা দূর হবে। মাথা ব্যথাও অনেকটাও কমবে।


লেবুর জল


পাতিলেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। শরীরে যাবতীয় বর্জ্য পদার্থ দূর করতে অত্যন্ত সহায়ক এই লেবু। ভাঙের নেশা কাটাতেও দারুণ কার্যকরী। ভাঙের আমেজ দূর করতে আধ কাপ ঈষদুষ্ণ জলে বেশি করে লেবুর রস মিশিয়ে খেয়ে নিন। মাথা ঝিম ঝিম, ঘোর কাটাতে কাজে আসবে লেবু জল।


ডাবের জল


ভাঙের নেশা কাটানোর অন্যতম উপায় হল ডাবেরর জল। এতে মিনারেলস ও ইলোক্ট্রোলাইট উপাদান থাকে। চটজলদি ভাঙের নেশা থেকে বেরোতে চাইলে ভরসা রাখতে পারেন ডাবের জলে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও