কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


নিয়মিত আঙুরের রস পান করা ভাল না খারাপ? কী মত বিশেষজ্ঞদের

আঙুর ফল টক হলে আলাদা কথা। অন্যথায় বাঙালির কিন্তু আঙুরে বিশেষ অরুচি নেই। সরাসরি চিবিয়ে খাওয়া ছাড়াও অনেকেই আজকাল সকালে আঙুরের রস পান করেন নিয়মিত। আপাত ভাবে টাটকা ফলের রস পান করা শরীরের পক্ষে ভাল হলেও, নিয়মিত আঙুরের রস পান করা ঠিক কি না, তা জানেন না অনেকেই। দেখে নিন আঙুরের রস পান করার ভাল-মন্দ।

হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্যরক্ষায়: আঙুরের রসে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা হৃদ্‌যন্ত্র ভাল রাখতে সাহায্য করে। পাশাপাশি, আঙুরের রসে থাকে ‘ফ্ল্যাভিনয়েড’ জাতীয় উপাদান। হৃদ্‌যন্ত্রের প্রদাহ ও রক্তনালীর ভিতরে জমে থাকা বিভিন্ন রকমের ক্ষতিকর পদার্থ কমাতে সাহায্য করে। এমনকি, আঙুরের রস ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে ও ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়াতেও সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে: বিভিন্ন ধরনের আঙুরের রসে থাকে ভিটামিন সি। ভিটামিন সি মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বিভিন্ন ধরনের সংক্রমণ, সর্দি-কাশি বা মুখের ঘায়ের মতো সমস্যা নিরসনে ভিটামিন সি অত্যন্ত কার্যকর। পাশাপাশি, এটি একটি অ্যান্টি-অক্সিড্যান্টও বটে। কোষের অভ্যন্তরে জারণ প্রক্রিয়ায় তৈরি হওয়া চাপ কমাতে খুবই কার্যকরী ভূমিকা পালন করে এই ভিটামিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন