কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৪৪ ‘মৃত্যুফাঁদ’ রেখেই সড়কের কাজ শেষ

www.ajkerpatrika.com চট্টগ্রাম প্রকাশিত: ১৬ মার্চ ২০২২, ১২:৫৯

সড়ক ফাঁকা পেয়ে নিমতলা থেকে কিছুটা দ্রুতগতিতেই অটোরিকশা চালিয়ে আসছিলেন চালক জাহাঙ্গীর আলম। কিন্তু বড়পোল এলাকায় আসতেই হঠাৎ দেখেন সড়কের প্রায় মাঝখানে দাঁড়িয়ে আছে দুই হাত উচ্চতার প্রতিবন্ধকতা। কিছু বুঝে ওঠার আগেই নিয়ন্ত্রণ হারিয়ে সেই প্রতিবন্ধকতায় ধাক্কা খায় গাড়িটি। যাত্রী না থাকায় বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেলেও বেশ ক্ষতিগ্রস্ত হয় অটোরিকশাটি। হাতে-পায়ে আঘাত পান চালক। গত শুক্রবার রাতে ঘটে যাওয়া এমন দুর্ঘটনা নিয়মিত হয়ে দাঁড়িয়েছে বন্দর নগরী চট্টগ্রামের পোর্ট কানেকটিং (পিসি) সড়কে। পিসি নিয়মিত দুর্ঘটনার মূল কারণ সড়কের মাঝখানে রয়ে যাওয়া বিভিন্ন পরিষেবা লাইনের গেট বাল্ব।


প্রায় পাঁচ বছর ধরে চলমান পিসি সড়কের কাজ প্রায় ৯০ শতাংশ শেষ হয়েছে। এখন কিছু জায়গায় পিচ ঢালাই বাকি আছে। আগামী দেড় মাসের মধ্যে সড়কটি পুরোপুরি চালু করে দেওয়ার আশা করছে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা চট্টগ্রাম সিটি করপোরেশন। কাজ শেষের দিকে হলেও চট্টগ্রাম ওয়াসা, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি (কেজিডিসিএল) ও বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) সংযোগ লাইনের গেট বাল্বগুলো রয়ে গেছে সড়কের মাঝখানেই। সড়কের সাগরিকা মাজার মোড় থেকে বড়পোল পর্যন্ত প্রায় তিন কিলোমিটারের মধ্যেই আছে এমন ৪৪টি গেট বাল্ব। এসব বাল্বের বেশ কিছুর উচ্চতা দুই থেকে তিন ফুট। এই গেটবাল্বগুলোর বেশ কিছু উন্মুক্ত। সেগুলোতে কাঠ ঠুকিয়ে রাখা হয়েছে।


দীর্ঘদিন ধরে সড়কের উন্নয়নকাজ চলায় অসহনীয় যন্ত্রণার মধ্য দিয়ে যেতে হয়েছিল হালি শহরবাসীকে। বর্ষাকালে ভাঙা সড়কের কষ্ট আর শুষ্ক মৌসুমে সইতে হয়েছে ধুলার যন্ত্রণা। সে জন্য চট্টগ্রামের ‘লাইফ লাইন’খ্যাত সড়কটি পরিচিত পেয়েছিল ‘চট্টগ্রামের দুঃখ’ হিসেবে। এখন সড়কের কাজ শেষ হলেও সুফল পুরোপুরি মিলছে না। সড়কের মধ্যে এসব ‘মৃত্যুফাঁদ’ পোঁতা থাকায় রাতের দিকে দুর্ঘটনা ঘটছে। আর দিনে লেগে থাকছে যানজট।


সরেজমিনে সাগরিকা মাজার মোড় থেকে বড়পোল পর্যন্ত ঘুরে দেখা যায়, চার লেনের সড়কের পূর্বপাশে ওয়াসা, বিটিসিএল ও কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশনের নয়টি গেট বাল্ব সড়কের ওপর রয়ে গেছে। তবে পশ্চিমাংশে গেট বাল্বের সংখ্যা এর চারগুণ। তিন কিলোমিটারের এই সড়কে ৩৫টি গেট বাল্ব রয়েছে। এর মধ্যে বড়পোলের কমিউনিটি চক্ষু হাসপাতালের সামনে প্রায় মাঝখানে তিনটা বড় গেট বাল্ব। এসব বাল্বের উচ্চতা প্রায় তিন ফুট। দৈর্ঘ্য-প্রস্থে ৫ বাই ৫ হাত। এই গেট বাল্বের কারণে সড়কে গাড়ি স্বাভাবিক গতিতে চলতে পারছিল না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও