কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


রাশিয়ার হামলায় ইউক্রেনের ৫০০ বিলিয়ন ডলারের ক্ষতি

রাশিয়ার হামলার পর থেকে এখন পর্যন্ত ইউক্রেনের ৫০০ বিলিয়ন ডলারের বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। যুদ্ধপরবর্তী ইউক্রেন পুনর্গঠনে এ ব্যয় রাশিয়াকেই পরিশোধ করতে হবে। এক টুইটে ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শিমহাল এ কথা জানিছেন। মঙ্গলবার চেক রিপাবলিক, পোল্যান্ড ও স্লোভেনিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে তিনি এমন মন্তব্য করেন। খবর বিবিসির।

তবে ঠিক কীভাবে রাশিয়ার কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করবেন, সে বিষয়ে কিছু বলেননি শিমহাল, যদি ইউক্রেন এই যুদ্ধে জয়ীও হয়। অবশ্য বিদেশে থাকা রুশ সম্পত্তি জব্দের কথা উল্লেখ করেছেন তিনি। মিত্রদের কাছ থেকে ইউক্রেন আর্থিক সহায়তা চাইবে বলেও জানান তিনি।

রুশ হামলায় বিমানবন্দর, পরমাণু বিদ্যুৎকেন্দ্র, সড়ক যোগাযোগসহ ইউক্রেনের বিভিন্ন অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আবাসিক বহুতল ভবনেও হামলার ঘটনা ঘটেছে। তবে বেসামরিক স্থাপনায় হামলার অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া।

পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি, চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালা ও স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী জানেজ জানসা মঙ্গলবার কিয়েভ সফরে যান। ইউক্রেনে রুশ হামলার পর কোনো দেশের নেতার এটাই ছিল প্রথম ইউক্রেন সফর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন