কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভোজ্যতেলে ভ্যাট প্রত্যাহারে দাম কমবে সামান্যই

প্রথম আলো প্রকাশিত: ১৫ মার্চ ২০২২, ১০:০৩

নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের ঊর্ধ্বগতি ঠেকাতে সরকারের একেকজন মন্ত্রী একেক কথা বলে আসছিলেন পাঁচ দিন ধরেই। বৈঠক হয়েছে দুই দফা। এক সপ্তাহ আগে আদালতে রিটও হয় একটি। শেষ পর্যন্ত শুধু ভোজ্যতেলের ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহার করেছে সরকার। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গতকাল সোমবার এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করেছে। ব্যবসায়ীরা বলছেন, ভোজ্যতেলের দাম এতে এক থেকে দেড় টাকা কমতে পারে, এর বেশি নয়।


প্রজ্ঞাপনে দেখা যায়, পরিশোধিত সয়াবিন তেল ও পরিশোধিত পাম তেলের স্থানীয় উৎপাদন ও ব্যবসায় পর্যায়ে সব ভ্যাট প্রত্যাহার করা হয়েছে এবং আগামী ৩০ জুন পর্যন্ত এ সুযোগ বহাল থাকবে। বর্তমানে সয়াবিন ও পাম তেলের উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ব্যবসা পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আরোপ আছে। তবে আমদানি পর্যায়ে ভোজ্যতেল আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট আছে। এ ভ্যাট প্রত্যাহার করা হয়নি।


এনবিআরের প্রজ্ঞাপন নিয়ে জানতে চাইলে গতকাল ফোনে থাইল্যান্ড থেকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রথম আলোকে বলেন, ‘দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে প্রয়োজনীয় সব উদ্যোগ নেওয়া হবে। আমি যেটা বলেছি, সেটাই হবে। ভোজ্যতেলে প্রয়োজনে আমদানি পর্যায়েও ভ্যাট কমানো হবে।’


প্রজ্ঞাপন জারির পর ভোজ্যতেল ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এ শুল্ক প্রত্যাহারে এক থেকে দুই টাকা কমতে পারে ভোজ্যতেলের দাম। দরকার ছিল আমদানি পর্যায়ে ভ্যাট কমানো। সেটি না হওয়া পর্যন্ত বাজারে প্রভাব পড়বে না।


সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা গতকাল উদাহরণ দিয়েই প্রথম আলোকে বলেন, ‘আমদানির পর উৎপাদন পর্যায়ে যদি ১৫ থেকে ২০ টাকা মূল্য সংযোজন হয়, তাহলে এর ওপর এক থেকে দেড় টাকা কমতে পারে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও