কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


অর্থায়ন বাড়ছে এআইআইবির: শুরুর ৫ বছরেই দিচ্ছে ২৬০ কোটি ডলার

বাংলাদেশের উন্নয়ন কার্যক্রমে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের (এআইআইবি) অংশগ্রহণ বাড়ছে; শুরুর পাঁচ বছরে গুরুত্বপূর্ণ এক ডজনেরও বেশি প্রকল্পে অর্থায়ন করছে চীনা নেতৃত্বাধীন ঋণদাতা প্রতিষ্ঠানটি।

এখন পর্যন্ত উন্নয়ন ব্যাংকটি বাংলাদেশকে ২৬০ কোটি ডলারের অর্থায়ন দিতে চূড়ান্ত ঋণ চুক্তি করেছে। আর আগামী পাঁচ বছরের জন্য আরও প্রায় চার বিলিয়ন (৪০০ কোটি) ডলারের ঋণ সহায়তার প্রস্তাব নিয়েও আলোচনা চলছে বলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) পরিসংখ্যান বলছে।

ইআরডির এশিয়া উইংয়ের অতিরিক্ত সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এআইআইবি কার্যক্রম শুরুর মাত্র পাঁচ বছরের মধ্যেই বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী হয়ে উঠছে এবং ক্রমেই অংশগ্রহণ বাড়ছে।

চলমান অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনায় বিপুল অর্থায়নের প্রয়োজন হচ্ছে জানিয়ে তিনি বলেন, নতুন উন্নয়ন সহযোগী হিসেবে এআইআইবি এসে আমাদের অতিরিক্ত চাহিদার উল্লেখযোগ্য একটা অংশ যোগান দিচ্ছে।

“সংস্থাটি ইতোমধ্যে যে গতিতে ও পরিমাণে অর্থায়ন শুরু করেছে তাতে বলা যায়, দেশের প্রধান তিন উন্নয়ন সহযোগীর মধ্যে এখন এআইআইবি ঢুকে পড়েছে।“

দেশের অবকাঠামোগত উন্নয়নকে আরও শক্তিশালী করতে ঋণ দাতা সংস্থাটি ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।২০১৪ সালের অক্টোবরে ১০ হাজার কোটি ডলার মূলধন নিয়ে চীনের নেতৃত্বে এআইআইবি গঠিত হয়। এ উন্নয়ন ব্যাংকে ভারত, রাশিয়া, জার্মানি, দক্ষিণ কোরিয়া অন্যতম অংশীদার। বাংলাদেশসহ এটির বর্তমান সদস্য ৫৭টি দেশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন