কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জিনিসের দাম বাড়ায় পুড়ছে হাত

জাগো নিউজ ২৪ সৈয়দ ইশতিয়াক রেজা প্রকাশিত: ১২ মার্চ ২০২২, ১০:০৬

টিসিবির ট্রাকের পেছনে হ্রাসকৃত মূল্যে চাল, ডাল, তেল, চিনি কিনতে মধ্যবিত্ত লাইন দিচ্ছে, এ দৃশ্য অনেক দিনের। এবার মারামারি, চলন্ত ট্রাকে পণ্য প্রত্যাশী ঝুলন্ত নারীর ভিডিও ভাইরাল।


করোনার প্রভাব ছিল, এবার এলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এবং শুরু হয়েছে রমজানের হাওয়া। আগে থেকেই নিত্যপণ্যের বাজারে অস্থিরতা। এবার রোজার হাওয়া অস্থিরতাকে কোন মাত্রায় পৌঁছে দেয় সেটা দেখার পালা। অবস্থা বেশ উদ্বেগজনক। ২০২০- সালে করোনা শুরুর ঠিক আগে আগে ফেব্রুয়ারি মাসের ২০২২-এর ফেব্রুয়ারিতে চাল, তেল, মুরগি, এলপি গ্যাসের দাম ১৮ থেকে ৮২ শতাংশ বেড়েছে।


গত ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষ্যে আওয়ামী লীগ আয়োজিত আলোচনাসভায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার বাজার মনিটর করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাজার তদারকির কথা আমরা সব সময়ই শুনে আসছি। কিন্তু বাস্তবে এর কোনো প্রভাব আমরা দেখিনি। বাজারে নজরদারি প্রয়োজন এবং প্রধানমন্ত্রী নিজেই যখন সেটা বললেন তখন এর গুরুত্ব পাওয়া উচিত। তিনি বলেছেন, আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বেড়ে গেলে এখানেও সে প্রভাবটা পড়ে; আর কিছু সুবিধাভোগী শ্রেণি রয়েছে এ সুযোগটা নেওয়ার জন্য।


বাজার তদারকির গুরুত্ব বুঝতে হলে ব্যবস্থাপনায় যারা আছে যেমন বাণিজ্য ও খাদ্য মন্ত্রণালয় তাদের একটু গভীরে গিয়ে বিষয়টা জানতে হবে। আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে গা বাঁচানোর চেষ্টা করছে বাণিজ্য মন্ত্রণালয়। বিশ্ববাজারে জ্বালানি তেল, ভোজ্য তেল প্রভৃতি পণ্যের মূল্যবৃদ্ধি একটি কারণ হলেও একমাত্র কারণ নয়। দেখা যায়, দেশের প্রধান খাদ্যশস্য চালের ভরা মৌসুমেও, এমনকি দাম সহনীয় রাখতে চাল আমদানি করার পরও বাজারে এর দাম ঊর্ধ্বমুখী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও