কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


এক পানীয়তেই সারবে অ্যালার্জি, লিভার হবে পরিষ্কার

বেশ কিছু ভেষজ উপাদান আছে যা স্বাস্থ্যের উপকার করে। ঠিক যেমন চিরতা। অনেকেই এর নাম শুনলেই বিরক্তি বোধ করেন। এর কারণ হলো চিরতার তেঁতো স্বাদ।

তবে জানেন কি, এই এক উপদানেই শারীরিক বিভিন্ন সমস্যা থেকে রক্ষা পাবেন আপনি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চিরতার কোনো জুড়ি নেই। স্বাদে তেঁতো হলেও স্বাস্থ্যগুণে ভরপুর এই ভেষজ। শরীরের অতিরিক্ত মেদ ঝরানো থেকে শুরু করে ডায়াবেটিস নিয়ন্ত্রণ, জ্বর কমানো, তারুণ্য বজায় রাখাসহ চিরতার আছে হরেক গুণ।

চলুন তবে জেনে নেওয়া যাক-

>> ডায়াবেটিস রোগীদের জন্য চিরতার পানি বেশ উপকারী। চিরতা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। এ ছাড়া চিরতার পানি রক্তে কোলেস্টেরলের পরিমাণও কম করে।

>> তারুণ্য ধরে রাখতে কে না চান! এজন্য দৈনিক সকালে খালি পেটে চিরতার পানি খেতে হবে। কারণ চিরতা রক্তকে পরিষ্কার করে। রক্ত সঞ্চালন বাড়ায়। এতে ত্বক ভেতর থেকে সুস্থ থাকে। ব্রণ ও ফুসকুড়ির সমস্যাও দূর হয়।

>> অ্যালার্জির সমস্যায় অনেকেই গুরুতরভাবে ভোগেন। অ্যালার্জির জন্য শরীর ফুলে যায়, চোখ ফুলে যায়, সর্দি-কাশিসহ আরও নানা রকম সমস্যা হয়। চিরতা এক্ষেত্রে উপকারী। হাঁপানি ও শ্বাসকষ্টের সমস্যা থাকলেও এই পানি খেতে পারেন।

>> লিভার সুস্থ রাখতেও চিরতার পানি দারুণ উপকারী। এতে লিভার পরিষ্কার রাখে। ফ্যাটি লিভারের সমস্যা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে। তাই ফ্যাটি লিভারের রোগীরা নিয়মিত চিরতার পানি খেতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন