কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে: অ্যামেরিকা

ডয়েচ ভেল (জার্মানী) প্রকাশিত: ১০ মার্চ ২০২২, ০৯:২৩

ইউক্রেনে রাশিয়া রাসায়নিক অস্ত্র নিয়ে আক্রমণ চালাতে পারে বলে সতর্ক করল অ্যামেরিকা। হাসপাতালের বোমাবর্ষণ 'গণহত্যা' বলে ব্যাখ্যা করলেন জেলেনস্কি।


বুধবার ইউক্রেনের মারিউপলে রাশিয়া একটি হাসপাতালে বোমাবর্ষণ করেছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। তার অভিযোগ, পূর্বপরিকল্পনা করেই হাসপাতালে আক্রমণ চালিয়েছে রাশিয়া। ঘটনায় এখনো পর্যন্ত কারো নিহত হওয়ার খবর পাওয়া না গেলেও বহু ব্যক্তি আহত হয়েছেন বলে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে। যার মধ্যে গর্ভবতী নারী এবং শিশুও আছে। এখনো ধ্বংসস্তূপে বহু মানুষ আটকে আছেন বলে মনে করা হচ্ছে।


অন্যদিকে, বুধবার রাতেঅ্যামেরিকা জানিয়েছে, ইউক্রেনে রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে। বুধবার হোয়াইট হাউসে মার্কিন প্রেস সেক্রেটারি এই সতর্কবার্তা দিয়েছেন। তিনি বলেছেন, সম্প্রতি রাশিয়া অ্যামেরিকার বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র তৈরির অভিযোগ তুলেছে। অ্যামেরিকা সেই অস্ত্র ইউক্রেনে পাঠাচ্ছে বলেও অভিযোগ তোলা হয়েছে।


প্রেস সেক্রেটারির অভিযোগ, অ্যামেরিকার বিরুদ্ধে এই অভিযোগ তুলে রাশিয়া আসলে নিজেদের রাসায়নিক অস্ত্র ব্যবহারের রাস্তা তৈরি করে রাখতে চেয়েছে। যে কোনো সময় তারা ওই অস্ত্র ইউক্রেনে ব্যবহার করতে পারে বলে সতর্ক করা হয়েছে। মার্কিন গোয়েন্দা রিপোর্টে দাবি করা হয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে ইউক্রেনে হামলার গতি আরো বাড়াতে পারে রাশিয়া। সেখানে প্রথাগত নয়, এমন অস্ত্র রাশিয়া ব্যবহার করতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও