কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

২ লাখ টাকায় বাংলাদেশে সেরা ৪ এবিএস মোটরসাইকেল

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৭ মার্চ ২০২২, ১৬:২৬

মোটরসাইকেলের ব্রেকিং সিস্টেমে এক আধুনিক প্রযুক্তি এবিএস (ABS) বা এন্টি-লক ব্রেকিং সিস্টেম। আধুনিক বিভিন্ন ব্র্যান্ডের মোটরসাইকেলে এই সিস্টেম ব্যবহার করা হচ্ছে। এই সিস্টেম আপনার মোটরসাইকেলের ব্রেকিংয়ের সময় অধিক নিরাপত্তা দেয়, যার ফলে অনেকাংশে কমে সড়ক দুর্ঘটনা।


এবিএস কী, তা সহজে বলতে গেলে, সাধারণত বাইকে যখন এবিএস ছাড়া ডিস্ক ব্রেকিং সিস্টেম থাকে, তখন জোরে ব্রেক চাপলে চাকা লক হয়ে যায়। অর্থাৎ, জোরে ব্রেক করলে আপনার সামনের বা পেছনের চাকায় থাকা ডিস্ক লক হয়ে যায়। ফলে মোটরসাইকেল উচ্চগতিতে থাকলে তা স্লিপ খাওয়া শুরু করে এবং দুর্ঘটনা ঘটে। কিন্তু যখন বাইকে এবিএস থাকে, তখন অন্তত এই চাকা লক হয়ে স্লিপ খেয়ে দুর্ঘটনার আশঙ্কা নেই বললেই চলে। এবিএস থাকা মোটরসাইকেলগুলোতে চাকার সঙ্গে একটা স্পিড সেন্সর থাকে। আর একটি সার্কিটের মাধ্যমে চাকার গতির সঙ্গে সমন্বয় করে মোটরসাইকেলের ব্রেক কাজ করে।


আজকের পত্রিকা অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন
আপনি যখন মোটরসাইকেলে ব্রেক চাপবেন, তখন স্পিড সেন্সর চাকার গতির হিসেব করে। যখন সেন্সরটি টের পায়, চাকার গতি হঠাৎ কমে যাচ্ছে এবং লক হয়ে যাওয়ার মতো অবস্থায় যাচ্ছে, তখন এটি মোটরসাইকেলের মাস্টার সিলিন্ডারের ভালভ আংশিকভাবে বন্ধ করে দেয়, যাতে ব্রেক ফ্লুয়িড অল্প পরিমাণে ব্রেক প্যাডে যায়। আর ব্রেক প্রেসার কিছুটা কমে গেলে মাস্টার সিলিন্ডারের ভালভ আংশিকভাবে খুলে যেতে শুরু করে। এভাবে হাইড্রোলিক ব্রেক এবং চাকার গতির সঙ্গে মিল রেখে চাকা লক হয়ে যাওয়া নিয়ন্ত্রণ করে এবিএস।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও