কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মানবিক করিডোরে যুদ্ধবিরতি মানা হচ্ছে না: ইউক্রেইন

মারিওপোল ও ভলনোবাখারের বেসামরিক বাসিন্দাদের শহরটি দুটি ছেড়ে যাওয়ার সুযোগ দিতে রাশিয়া ও ইউক্রেইনের মধ্যে যে অস্থায়ী যুদ্ধবিরতির সমঝোতা হয়েছে তা পুরোপুরি মানা হচ্ছে না বলে অভিযোগ করেছে মারিওপোলের নগর কাউন্সিল।

টেলিগ্রামে পোস্ট করা এক বার্তায় কাউন্সিল বলেছে, যেখানে মানবিক করিডোর শেষ হয়েছে সেই জাপোরিজিয়া অঞ্চলে দুই পক্ষের মধ্যে লড়াই চলছে। ওই পুরো মানবিক করিডোরটিতে যেন অস্থায়ী যুদ্ধবিরতি নিশ্চিত করা হয় তা নিয়ে রাশিয়ার অংশের সঙ্গে দেনদরবার করছেন ইউক্রেইনীয় কর্মকর্তারা।

এদিকে মারিওপোল শহরে এখনও গোলাবর্ষণ করা হচ্ছে বলে অভিযোগ করেছেন নগরীর ডেপুটি মেয়র সেরহি ওরলভ।

বিবিসিকে তিনি বলেন, “রুশরা আমাদের ওপর বোমা ফেলা ও গোলাবর্ষণ চালিয়ে যাচ্ছে। এটা পাগলামি। মারিওপোলে যুদ্ধবিরতি হচ্ছে না এবং মানবিক করিডোর বরাবরও যুদ্ধবিরতি মানা হচ্ছে না। আমাদের বেসামরিকরা বের হওয়ার জন্য প্রস্তুত হয়ে আছে কিন্তু গোলাবর্ষণের কারণে তারা যেতে পারছে না।”

গত কয়েকদিন ধরে রাশিয়ার সেনারা ইউক্রেইনের গুরুত্বপূর্ণ বাণিজ্য কেন্দ্র মারিওপোল অবরোধ করে রেখেছে। শহরটির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় পুরো শহরের ঘর উষ্ণ রাখার ব্যবস্থা, পানি সরবরাহ ও যোগাযোগ বন্ধ হয়ে আছে। পেট্রল পাম্পগুলোতে কোনো জ্বালানি নেই।

টানা তীব্র গোলাবর্ষণে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়া শহরটির প্রায় সাড়ে চার লাখ মানুষ অমানবিক পরিস্থিতির পাশাপাশি প্রচণ্ড আতঙ্কে আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন