কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সব মাথাব্যথা মাইগ্রেন নয়

দেশ রূপান্তর প্রকাশিত: ০৫ মার্চ ২০২২, ০৯:৪২

প্রাত্যহিক জীবনে যে কটি বিষয় কষ্ট দেয় তার মধ্যে অন্যতম মাইগ্রেনজনিত মাথাব্যথা। মেয়েদের এ সমস্যা বেশি। সাধারণত ২০ থেকে ৩০ বছর বয়সে এ রোগ শুরু হয়। যেকোনো পেশার মানুষেরই মাইগ্রেন হতে পারে। তবে সব মাথাব্যথাই মাইগ্রেন নয়। দৃষ্টিস্বল্পতা, মস্তিষ্কের টিউমার, মাথায় রক্তক্ষরণ প্রভৃতি কারণেও মাথাব্যথা হতে পারে। মনে রাখতে হবে, মাইগ্রেন এক ধরনের প্রাইমারি হেডেক, যা নিয়মিত চিকিৎসার মাধ্যমে নিরাময় সম্ভব। আর মাইগ্রেনের ব্যথা চোখের কোনো সমস্যার জন্য হয় না।


মাইগ্রেন কী?


মাইগ্রেন মাথার যেকোনো এক পাশ থেকে শুরু হয়ে বিস্তৃত হতে থাকে। মস্তিষ্কের স্বাভাবিক রক্তপ্রবাহ ব্যাহত হয়। মস্তিষ্কের বহিরাবরণে যে ধমনিগুলো আছে, সেগুলো মাথাব্যথার শুরুতে স্ফীত হয়ে ফুলে যায়। এ ছাড়া মাথাব্যথার সঙ্গে বমি এবং বমি বমিভাব রোগীর দৃষ্টিবিভ্রম হতে পারে।


কেন ও কাদের হয়



মাইগ্রেন অজ্ঞাত বা বংশগত কারণে হতে পারে। মেয়েদের পিরিয়ডের সময় বেশি দেখা দেয়। চকলেট, পনির, কফি বেশি পান করা, জন্মবিরতিকরণ ওষুধ সেবন, দুশ্চিন্তা, অতিরিক্ত ভ্রমণ, অনিদ্রা, দীর্ঘক্ষণ টিভি বা কম্পিউটারে কাজ, মোবাইলে অতিরিক্ত কথা বলা ইত্যাদি কারণে এ রোগ হতে পারে। মানসিক চাপ, দুশ্চিন্তা, কোষ্ঠকাঠিন্য, অতিরিক্ত আলো এ রোগকে ত্বরান্বিত করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও