কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউক্রেন-রুশ হামলা নিয়ে ভাইরাল যেসব ভুয়া ছবি ও ভিডিও

প্রথম আলো প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২২, ১৮:২৯

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী-নিয়ন্ত্রিত দনবাসে সামরিক অভিযান চালানোর নির্দেশের পরই রাশিয়ার সীমান্তের দক্ষিণের খারকিভে স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরের দিকে বিস্ফোরণ ঘটে। এরপরই শুরু হয় দুই পক্ষের পাল্টাপাল্টি হামলা। গতকাল থেকে এই হামলার বেশ কিছু ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়ে যায়। এর সব ছবি বা ভিডিও সত্য নয়।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া এসব ছবি ও ভিডিওর সত্যতা যাচাই করেছে। সেখানে দেখা গেছে, ইউক্রেন-রুশ হামলার যেসব ছবি ও ভিডিও ভাইরাল হয়েছে, সেগুলো সব এই হামলার ঘটনা নয়। এর মধ্যে ইউক্রেনে আগে ঘটে যাওয়া হামলা ও বিশ্বের অন্য দেশের ঘটনার ছবি ও ভিডিও রয়েছে।


বিবিসির প্রতিবেদনে বলা হয়, এসব বিভ্রান্তিকর ছবি-ভিডিও মিথ্যা বলে প্রচার ও তা সরিয়ে নিয়ে সক্রিয় ভূমিকা পালন করছে সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটার। এমন কয়েকটি ছবি ও ভিডিও নিয়ে এই প্রতিবেদন।



১. ফ্যান্টম জেটস
বৃহস্পতিবার ভোরে হামলা শুরুর পরপরই ইউক্রেনের আকাশে রাশিয়ান বিমান উড়ছে এমন বেশ কয়েকটি ভিডিও টুইটারে পোস্ট করা হয়। মুহূর্তেই সেসব ভাইরাল হয়ে যায়। এর মধ্যে একটি ভিডিও অবশ্য মুছে ফেলা হয়েছে।
সত্যতা যাচাই করে দেখা গেছে, ওই যুদ্ধবিমানটি যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ ফাইটিং ফ্যালকন। কোনোভাবেই রাশিয়া বা ইউক্রেনের আকাশে ওই বিমানের ওড়ার কথা নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও