কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আওয়ামী লীগের জনপ্রিয়তা

চ্যানেল আই রণেশ মৈত্র প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২২, ১২:১৯

অনেকদিন যাবতই প্রশ্নটি অনেকেরই মাথায় ঘুরপাক খাচ্ছে। বলতে দ্বিধা নেই আমারও। নিঃসংকোচে বলা চলে আওয়ামী লীগ যদিও আজ দেশের বৃহত্তম রাজলৈনতিক দল, আজ আর তার সেই জনপ্রিয়তা নেই। আগে যেভাবে নৌকা প্রতীক নিয়ে কোন নির্বাচনে দাঁড়ালে কলাগাছও ভোটে জিতে যেত, সেদিন এখন আর নেই।


এই তো বিগত ৮ ফেব্রুয়ারি সকালে গেলাম আমার মাতৃভূমি ভুলবাড়িয়ার মাটির স্পর্শ গ্রহণ করতে-ঐ মাটিতে একটা প্রণাম জানাতে। নষ্টালজিক-আবেগাপ্লুত হয়ে পড়েছিলাম ওখানে গিয়ে। করোনার কারণে সরকারি নির্দেশে শিক্ষা প্রতিষ্ঠানগুরি বন্ধ থাকায় সকল শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্র ছাত্রীদের সাথে দেখা দেখা না হলেও আমরা যাব টেলিফোনে এই খবর পেয়ে প্রধান শিক্ষিকা নির্দিষ্ট সময়ের আগেই গিয়ে স্কুলের অফিস ঘর খুলে অপেক্ষার করছিলেন আমাদের জন্যে। তাঁর ডাক নাম লাইলি। আরও ছিলেন ২/৩ জন শিক্ষক ও কর্মচারী। আদর আপ্যায়ন-গল্প চললো অনেক্ষণ-সঙ্গে সঙ্গে চা-বিস্কুট-চানাচুরও।


গিয়েছিলাম তিন প্রজন্মের ছয়জনও বলা চলে বিরাট বাহিনী সঙ্গে ছিলেন পূরবী (আমার সহধর্মিনী ছোট ছেলে প্রলয়, বৌমা কল্যাণী, নাতি (অষ্ট্রেলিয়ার এক বিশ্ববিদ্যালয়ে পাঠরত কিন্তু সাড়ে তিন বছর পর মাস তিনেকের জন্যে দেশে আগহত) পৃথ্বীরাজ ও নাতনি পৃথা। ভুলবাড়িয়া পাবনা জেলার সাঁঞিয়া উপজেলার অধীনস্থ ভুলবাড়ীয়া ইউনিয়নের ভুলবাড়িয়া গ্রামে। এম.পি. আওয়ামী লীগের এম.পিদের স্কুলগুলির ম্যানেজিং কমিটির সভাপতি হতে পারবেন না-উচ্চ আদালতের এমন রায়ের পর এম.পির ঐ পদে থাকতে পারছে না বটে তবে তাঁর আনঅফিসিয়ালি নমিনী হিসেবে এই দলীয় চেয়ারম্যান বা অন্য কেউ সভাপতি হচ্ছেন। এই নমিনিরত স্বভাবত:ই নামকা ওয়াস্তে চেয়ারম্যান বা সভাপতি-কার্য্যত: এম.পিরাই কলকাঠি নাড়েন এবং সশরীরে প্রায়ই উপস্থিত হয়ে সিদ্ধান্ত গ্রহণে প্রভাব বিস্তার করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও